ইনসাইড বাংলাদেশ

এসপিদের ওপর নিয়ন্ত্রণ চান ডিসিরা


প্রকাশ: 19/01/2022


Thumbnail

তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন আগামীকাল শেষ হচ্ছে। এ সম্মেলনে মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে সব আলোচনা ছাড়িয়ে জেলার পূর্ণ নিয়ন্ত্রণের বিষয়টি সবার সামনে চলে এসেছে। যদিও সরকার এ ব্যাপারে এখন পর্যন্ত আগের অবস্থানে অটল রয়েছে। বর্তমানে জেলার দায়িত্বগুলো বিকেন্দ্রীকরণ করা হয়েছে। এসপিরা যেমন ডিসির কাছে জবাবদিহি করতে বাধ্য নন, তেমনি জেলার দায়রা জজরাও পদও মর্যাদার দিক থেকে জেলা প্রশাসকদের থেকে অনেক উপরে। সিভিল সার্জনদেরও একটি স্বাতন্ত্র্য তৈরি হয়েছে। প্রশাসন বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে প্রত্যেকটি ক্যাডারের আলাদা আলাদা ক্ষমতায়নের নীতি অনুসরণ করেই জেলা প্রশাসকদের এখন সমন্বয়কের ভূমিকা পালন করতে হচ্ছে। কিন্তু এতে জেলা প্রশাসকরা সন্তুষ্ট নন, বরং তারা মনে করেন যে জেলার শান্তি-শৃঙ্খলা এবং জেলায় সুশাসন প্রতিষ্ঠার জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়টি গুরুত্বপূর্ণ। আর এ কারণে এসপিদের উপর তারা নিয়ন্ত্রণ চান। তারা মনে করেন যে এখন এসপিরা জেলা প্রশাসকদের কাছে জবাবদিহি করতে বাধ্য নন। আর এ কারণেই অনেক ঘটনা ঘটে যে ঘটনাগুলোর দায় জেলা প্রশাসকদের উপর বর্তায়। অথচ সেখানে তাদের কোনো কিছুই করণীয় নেই। 

এই বিতর্কটি অবশ্য পুরনো নয়। গত কয়েকটি জেলা প্রশাসক সম্মেলনেই জেলা প্রশাসকরা এরকম দাবি করে আসছেন। একটা সময় ছিল যেখানে জেলা প্রশাসকদের কর্তৃত্বই ছিলো সবকিছু। বিশেষ করে জেলার এসপি, দায়রা জজ এবং সিভিল সার্জনসহ অন্যান্য ক্যাডারের কর্মকর্তারাও জেলা প্রশাসকের কাছে জবাবদিহি করতে বাধ্য থাকতেন। ১৯৭৯ সালে জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর বিভিন্ন জেলায় এসপি পদে অনেক সেনা কর্মকর্তাকে পদায়ন করা হয়। এই সময় জেলা প্রশাসকদের ক্ষমতা প্রথম খর্ব হয়। পরবর্তীতে এসপি, জেলা প্রশাসক এবং জেলা জজরা আলাদা আলাদা অবস্থান থেকে দায়িত্ব পালন করতে থাকে এবং তাদের মধ্যে এক ধরনের সমন্বয় যেন থাকে সেটাও নিশ্চিত করা হয়। কিন্তু জেলা প্রশাসকরা বলতে চেয়েছেন যে একটি জেলায় যখন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে তখন এই পুরো এলাকার পরিস্থিতির অবনতি হয়। তখন তাদেরকে নির্ভর করতে হয় এসপিদের উপর। অনেক সময় এসপিরা তাদের মতো করে সিদ্ধান্ত গ্রহণ করেন। ফলে পুরো ঘটনার উপর জেলা প্রশাসকদের কোনো নিয়ন্ত্রণ থাকে না। জেলা প্রশাসক সম্মেলনে গত মার্চে ব্রাহ্মণবাড়িয়া এবং দুর্গাপূজায় কুমিল্লা সহ বিভিন্ন স্থানের ঘটনা প্রসঙ্গ উল্লেখ করে বলা হয় যে, এই ঘটনাগুলো দায় জেলার প্রশাসনের উপর বর্তেছে বটে, কিন্তু এখানে আইন-শৃঙ্খলা একটি বড় বিষয় ছিল এবং এ কারণেই এসপিদের উপর তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার প্রয়োজন। 

তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে সরকারের নীতিনির্ধারক মহল থেকে এ ব্যাপারে কোনো আশ্বাস পাওয়া যায়নি। বরং সরকার মনে করছে যে জেলা প্রশাসকদের দায়িত্বটা হলো অনেকটাই সমন্বয়কের। প্রত্যেকটি বিভাগ স্বতন্ত্র মর্যাদা এবং ক্ষমতা নিয়ে কাজ করবে। জেলা প্রশাসকরা তাদের মধ্যে সমন্বয় করবেন। একই সাথে জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী এমপিদের সাথেও সমন্বয় করে কাজ করার নির্দেশনা দিয়েছেন। এর ফলে জেলা প্রশাসকদের জেলার পূর্ণ কর্তৃত্ব চাওয়ার দাবিটি এবারও পূরণ হলো না বলেই মনে করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭