ওয়ার্ল্ড ইনসাইড

শপথ নিলেন বাংলাদেশি-আমেরিকান সুব্রত চৌধুরী


প্রকাশ: 20/01/2022


Thumbnail

আটলান্টিক সিটি ফ্রি পাবলিক লাইব্রেরি’র ট্রাস্টি বোর্ড এর সদস্য হিসেবে পবিত্র কোরআন, গীতা, বাইবেল ও ত্রিপিটকে হাত রেখে শপথ গ্রহণ করলেন বাংলাদেশি-আমেরিকান সুব্রত চৌধুরী।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সিটি হলে ক্লার্ক অফিসে সিটির সহকারী ক্লার্ক মনিকা ওয়েব তাকে শপথ বাক্য পাঠ করান।

সম্প্রতি আটলান্টিক সিটির মেয়র মার্টি স্মল সুব্রত চৌধুরীকে এই পদে নিয়োগ দেন। তার এই নিয়োগ আটলান্টিক সিটির কাউন্সিল সভায়ও অনুমোদিত হয়। আগামী ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তার এই নিয়োগ বলবৎ থাকবে।

উল্লেখ্য, ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’র সহ-সভাপতি সুব্রত চৌধুরী দ্বিতীয়বারের মতো একত্রে চার ধর্মগ্রন্থ স্পর্শ করে শপথ গ্রহণ করলেন। ২০২০ সালের জানুয়ারি মাসে আটলান্টিক সিটি স্কুল বোর্ড এর সদস্য হিসাবে শপথ গ্রহণের সময়ও তিনি পবিত্র চার ধর্মগ্রন্থ ছুঁয়ে শপথ গ্রহণ করেছিলেন।

শপথ গ্রহণ শেষে সুব্রত চৌধুরী বলেন, “সারা পৃথিবীতে ‘মুজিববর্ষ’ পালিত হচ্ছে। 'মুজিববর্ষে' মুজিব আদর্শের একজন সৈনিক হিসেবে যে অসাম্প্রদায়িক চেতনা অন্তরে লালন করে বড় হয়েছি তারই বহিঃপ্রকাশ ঘটালাম শপথ অনুষ্ঠানে। এর মাধ্যমে জনকের প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসারও প্রকাশ ঘটালাম। এছাড়া ঝঞ্ঝা-বিক্ষুব্ধ পৃথিবীতে ধর্ম নিয়ে যে হানাহানি চলছে তার বিরুদ্ধে এটা আমার একটা মৌন প্রতিবাদ।”

সুব্রত আরও বলেন, “আটলান্টিক সিটির বিভিন্ন কমিউনিটির লোকজন আমাকে বিভিন্ন নির্বাচনে ভোট দিয়ে জয়যুক্ত করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শনের জন্যও আমার এই ক্ষুদ্র প্রয়াস ।”

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে সাহিত্যসেবী হিসাবে পাবলিক লাইব্রেরিতে তার এই নিয়োগে তিনি অভিভূত। আটলান্টিক সিটির পাবলিক লাইব্রেরিগুলোতে বাংলা বই ও বাংলা সাহিত্যের প্রসারে তার বিশেষ পরিকল্পনা রয়েছে বলেও তিনি জানান।

সুব্রত চৌধুরীর জন্ম বাংলাদেশের চট্টগ্রামে। পটিয়া উপজেলার কচুয়াই গ্রামের বাসিন্দা দীপেশ চৌধুরী ও রাধা চৌধুরীর জোষ্ঠ সন্তান সুব্রত চৌধুরী ২০১২ সালে অভিবাসীর মর্যাদা নিয়ে সপরিবারে যুক্তরাষ্ট্রে এসেছেন। আটলান্টিক কাউন্টি গভর্নমেন্ট এর হিউম্যান সার্ভিসেস স্পেশালিষ্ট পদে কর্মরত সুব্রত চৌধুরী যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই সংবাদ মাধ্যমের সাথে যুক্ত হয়ে নিরলসভাবে কমিউনিটি সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য কমিউনিটির সর্বমহলে তিনি বেশ প্রশংসিতও হয়েছেন।

সুব্রত আটলান্টিক সিটি স্কুল বোর্ড এর নির্বাচিত সদস্য। বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জার্সি, এলায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার (আসাল), সাউথ জার্সি পয়েটস কালেকটিভ, এনএএসিপি, হিস্প্যানিক এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির সাথে ওৎপ্রোতভাবে জড়িত থেকে সামাজিক কর্মকাণ্ডে নিজেকে ব্যাপৃত রেখেছেন।

স্ত্রী লাকী চৌধুরী, দুই সন্তান অর্ঘ্য চৌধুরী ও অদ্রি চৌধুরীকে নিয়ে আটলান্টিক সিটির চেলসি হাইটসে বসবাস করেন সুব্রত চৌধুরী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭