ওয়ার্ল্ড ইনসাইড

করোনাকে পাত্তা না দেওয়া শিল্পীর করোনাতেই প্রাণহানি


প্রকাশ: 20/01/2022


Thumbnail

করোনার টিকা নিয়ে ছড়ানো ষড়যন্ত্র তত্ত্বগুলোতে প্রচন্ডভাবে বিশ্বাসী এবং করোনার টিকা ঘোর বিরোধী চেক প্রজাতন্ত্রের লোকসংগীত শিল্পী হানা হোরকা করোনাতেই আক্রান্ত হয়ে মারা গেছেন। স্বামী ও ছেলে করোনায় আক্রান্ত হলে তাঁকে আইসোলেশনে থাকতে বলা হলেও তিনি এর ঘোর বিরোধী ছিলেন। অবশেষে করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন তিনি। 

চেক প্রজাতন্ত্রের পুরনো লোকগানের দলগুলোর অন্যতম ‘অ্যাসোন্যান্সের’ সদস্য তিনি। স্বামী ও ছেলে করোনার টিকা নিলেও ৫৭ বছর বয়সী এই সংগীত শিল্পী ছিলেন টিকা বিরোধী। এমনকি মারা যাওয়ার দুদিন আগেও তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বলেন, তিনি করোনা থেকে সেরে উঠছেন। 

বড়দিনে হানার ছেলে জ্যান রেক ও তাঁর স্বামী করোনায় আক্রান্ত হন। রেক বলেন, এই সময় তাঁর মা তাদের কাছ থেকে দূরে না থেকে ইচ্ছে করে দুজনের সংস্পর্শে এসেছেন। এর পেছনে কারণ ছিল। হানা চাইছিলেন, তিনি করোনায় সংক্রমিত হলে এবং সুস্থ হয়ে ওঠার পর একটি পাস পাবেন। এই পাস দিয়ে বিভিন্ন জায়গায় যেতে পারবেন তিনি। কারণ, টিকা না নেওয়া থাকলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে, সিনেমা হলে, পানশালায়, ক্যাফেতে যেতে দেওয়া হচ্ছে না চেক প্রজাতন্ত্রে।

রেক বলেন, ‘আমরা করোনায় আক্রান্ত হওয়ার পর মার অন্তত এক সপ্তাহ আইসোলেশনে থাকা উচিত ছিল। উল্টো তিনি সব সময় আমার সঙ্গে থেকেছেন।’

গত রোববার হানা মারা যান। এর আগে তিনি বলেছিলেন, তিনি এখন ভালো বোধ করছেন। হাঁটতেও বের হয়েছিলেন তিনি। কিন্তু একটু পরে ফিরে আসেন। তখন তাঁর খারাপ লাগছিল। শুয়ে পড়েছিলেন তিনি। এর ১০ মিনিটের মধ্যে তিনি মারা যান।

ছেলে রেক বলেন, করোনাভাইরাসের টিকা নিয়ে যে ষড়যন্ত্র তত্ত্বগুলো ছড়ানো হয়েছে সেগুলোয় বিশ্বাস করতেন তাঁর মা। তাঁর মা বিশ্বাস করতেন, এসব টিকার মাধ্যমে মাইক্রো চিপ ঢুকিয়ে দেওয়া হচ্ছে মানুষের শরীরে। রেক বলেন, তাঁর মার বিশ্বাস ছিল, টিকা নেওয়ার চেয়ে করোনায় আক্রান্ত হওয়া ভালো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭