লিভিং ইনসাইড

ঘুমানোর আগে মোবাইল-ফোন যে কারণে দূরে রাখবেন


প্রকাশ: 20/01/2022


Thumbnail

মোবাইল ফোন এখন সবার নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। সকালে ঘুম থেকে উঠা এবং রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত সবসময় মোবাইল ফোন সকলের কাছে থাকে।এমনি কি রাতে ঘুমানোর সময়ও। আবার রাতে মোবাইল ফোন বা ট্যাব ব্যবহার করে বার্তা পাঠানো, ফেসবুক চ্যাটিং কিংবা অনলাইনে ব্রাউজ করা অনেকের অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু সবসময় মোবাইল ফোন কাছে রাখা যে কতটুকু ক্ষতি ও ঝুঁকিপূর্ণ এর দিকে কেউ নজরই দেন না। কিন্তু এই অভ্যাস সকলের জন্য অত্যন্ত বিপদজনক এবং প্রাণঘাতীও। এর পেছনে মূল কারণ হল রেডিয়েশন।

বর্তমানে বেশিরভাগ মোবাইল ফোনেই ব্যবহৃত হয় লিথিয়াম-আয়ন ব্যাটারি। স্বাভাবিক অবস্থায় এই ব্যাটারি থেকে প্রায় একশোটি গ্যাস নির্গত হয় , যা মানুষের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই ব্যাটারি থেকে  প্রায় একশোটি গ্যাস নির্গত হয়, যেগুলো মানব শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। ব্যাটারি থেকে নির্গত হওয়া গ্যাসে থাকে কার্বন মনোক্সাইড। শরীরে অতিরিক্ত মাত্রায় এই কার্বন মনোক্সাইড গ্যাস প্রবেশ করলে মৃত্যু পর্যন্তও হতে পারে।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক মিডিয়া প্রতিষ্ঠান গিগাওম প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন স্ক্রিন থেকে নির্গত কৃত্রিম নীল আলো ঘুম নষ্ট করে এবং স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। মেলাটোনিন হচ্ছে আমাদের শরীরের ঘুম আনার জন্য প্রয়োজনীয় রাসায়নিক। এ ছাড়া ক্যানসারের মতো রোগের বিস্তারে প্রতিরোধ গড়ে তোলে মেলাটোনিন।

রাতের অন্ধকারে ফোনের স্ক্রিনের আলো মানুষের চোখের রেটিনার (Retina) পক্ষে ক্ষতিকারক। এ আলোই আমাদের মস্তিষ্ককে জানান দেয় ফোন অথবা ম্যাসেজ আসার প্রাথমিক খবর। এই আলো ঘুমের জন্য প্রয়োজনীয় হরমোনকে নিঃসরণ হতে বাধা দেয়।

ফোনের অত্যাধিক ব্যবহার আপনার ঘুমনোর সময় অনেকটা কমে যায়। এছাড়া ঘর অন্ধকার করে শুয়ে পড়ার পর যদি ক্রমাগত ফোনের লাইট চোখে পড়তে থাকে, তাহলেও চোখের চরম ক্ষতি হয়। চোখের এই ক্ষতির জন্যও দায়ী করা যেতে পারে রাতের বেলা অতিরিক্ত সময় মোবাইলের ব্যবহার। চক্ষু বিশেষজ্ঞদের মতে, রেটিনার ওপর অতিরিক্ত চাপ পড়ে যাতে চোখের নানা সমস্যা দেখা দিতে পারে।

অনেকেই মোবাইল ফোনে গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়েন, যা মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতিকর এবং যারা মাথার কাছে মোবাইল ফোন চার্জে লাগিয়ে ঘুমায় তাদের শারীরিক ক্ষতির সম্ভাবনা বেশি। এছাড়া অনেক সময় মোবাইলের ব্যাটারি বিস্ফোরণের ঘটনাও ঘটতে দেখা গেছে। তাই গবেষকদের পরামর্শ, রাতে ঘুমানোর সময় চেষ্টা করুন মাথা থেকে দূরে রেখে ঘুমানোর। আর চেষ্টা করুন রুমের একটি জানালা খোলা রাখতে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭