ইনসাইড টক

‘মিউট্যান্ট ভাইরাস ওমিক্রন ভয়ঙ্কর হতে তো সময় লাগবে না’


প্রকাশ: 20/01/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, করোনার সংক্রমণ সামনে আরও বাড়বে। শুধু আমাদের দেশেই নয়, পৃথিবীর অনেক দেশেই একই অবস্থা। এর মূল কারণ, স্বাস্থ্যবিধি না মানা। এছাড়া এখনও অনেকে টিকা নেয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা, হাট-বাজার খোলা ফলে কোথাও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। নির্বাচন হলো, সেখানেও স্বাস্থ্যবিধি মানা হয়নি। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে গিয়েছে।

করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী, ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে বিভিন্ন গবেষণায় বিভিন্ন মতসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে এটাই সত্যি। যদিও শোনা যাচ্ছে এটা এত শক্তিশালী না, কিন্তু বেড়ে তো যাচ্ছেই। এটা তো মিউট্যান্ট ভাইরাস, চরিত্র তো বদলায়। হঠাৎ করে ভয়ঙ্কর হতে তো সময় লাগবে না এবং অবস্থা আরও খারাপের দিকে যেতেও কিন্তু সময় লাগবে না। এর থেকে বাঁচার দুইটিই উপায়, স্বাস্থ্যবিধি মানা ও টিকা দেওয়া। যারা টিকা নেয়নি তাদের অতি দ্রুত টিকা নিতে হবে। যারা দুই ডোজ নিয়েছেন তাদের বুস্টার ডোজ নিতে হবে। একমাত্র স্বাস্থ্যবিধি মেনে ও টিকা নিয়েই আমরা করোনার সংক্রমণের উর্ধগামীতাকে নিয়ন্ত্রণে আনতে পারব।

লকডাউন আসতে পারে কিনা এমন প্রসঙ্গে তিনি বলেন, লকডাউন কোনো সমাধান না, লকডাউন দিয়ে লাভ হয় না। আমার মনে হয় না, লকডাউন দেয়ার দরকার আছে। লকডাউন না দিয়ে স্বাস্থ্যবিধি মানানোর দিকে নজর দিতে। যারা মানে না তাদেরকে মানাতে বাধ্য করতে হবে। লকডাউন দিতে হলেও সারা দেশব্যাপী দেয়া ঠিক হবে না, জোন/এলাকাভিত্তিক দেয়া যেতে পারে। তবে লকডাউন না দেয়াই ভালো।‘মিউট্যান্ট ভাইরাস ওমিক্রন ভয়ঙ্কর হতে তো সময় লাগবে না’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭