লিভিং ইনসাইড

ছুটির দিনে যেভাবে নিজের যত্ন নিতে পারেন


প্রকাশ: 21/01/2022


Thumbnail

সপ্তাহের সাত দিনের ৬ দিনই কেটে যায় কর্মব্যস্ত সময় পার করে। কেউ করছে ঘরের বাইরে কাজ আবার কেউ ঘরের ভিতরে। এক কথায় বলতে গেলে সপ্তাহের ৭ দিন থেকে ১ দিন মানুষ সাপ্তাহিক সরকারি ছুটি পায় আর সেটা হলো শুক্রবার। 

এই সাপ্তাহিক ছুটি যে যার মত করে উৎযাপন করে। কেউ যায় বন্ধুদের সাথে ঘুরতে আবার কেউ যায় পরিবারের সাথে। অনেকে আবার মনে করে যে সপ্তাহের ৭ দিনের মধ্যে যেহেতু একদিন ছুটি সেহেতু অন্যদিন গুলিতে নিজের যত্ন নেওয়া সম্ভব হয় না তাই এই ছুটির দিনটি অনেকে নিজের যত্ন নেওয়ার জন্য বেছে নেয়। এছাড়াও শরীর সুস্থ থাকলে মনও ভালো থাকে তাই নিজের যত্ন নেওয়া অবশ্যই জরুরী।

যারা ছুটির দিনটি নিজেদের যত্নের জন্য রাখেন আজকের এই প্রতিবেদন তাদের জন্য। সুতরাং ছুটির দিনে যেভাবে নিজের যত্ন নিতে পারেন-

- দিনের শুরুটা হওয়া উচিত এক্সারসাইজ দিয়ে। ছুটির দিন সকালে ঘুম থেকে উঠেই হালকা ফ্রি-হ্যান্ড, একটু জগিং বা মর্নিং ওয়াক করতে পারেন। আর যদি এটা সম্ভব না হয় আপনার জন্য তাহলে বারান্দা বা খোলা আকাশের নিচে কিছুক্ষণ অন্তত সময় কাটা। এতে নিজেকে সতেজ লাগবে, পাশাপাশি মুডটাও ফ্রেশ লাগবে। দিনের শুরুতে প্রত্যেকের জন্যই একটা ফ্রেশ মুড খুব গুরুত্বপূর্ণ।

- মানুষের শরীরের সবচেয়ে মৌলিক চাহিদা হলো খাবার। দিনের শুরুতে ফ্রেশ মুডের পাশাপাশি সকালে উঠে এমন কিছু খাওয়া উচিত যা শরীরের পক্ষে ভাল। দিনের অন্যান্য খাবারগুলোর মধ্যে অন্তত একটা কম্ফোর্ট ফুড রাখা প্রয়োজন।

- খাবারের পরে আসে বস্ত্র। ছুটির দিন বাইরে বা ঘরে থাকুন নিজেকে ফ্রেশ রাখার জন্য প্রয়োজন পরিষ্কার এবং ফ্রেশ জামা-কাপড়। সেটা আপনার পছন্দের যেকোনো কাপড়ই হতে পারে। এক কথায়  যে কাপড়টি পড়লে নিজেকে কম্ফোর্ট এবং ফ্রেশ লাগবে।

- দিনে একবার মেডিটেশন করাটা খুব জরুরি। প্রথম প্রথম মনোঃসংযোগ করাটা শক্ত। একটু একটু করে সময় বাড়ান। নিতান্তই ধৈর্যে না কুলোলে, একটু চুপ করে কিছুক্ষণ বসে থাকুন, ভবিষ্যতের পরিকল্পনা করুন।

- মোবাইল ফোন থেকে দূরে থাকুন দিনের মধ্যে কিছু ঘণ্টা, বিশেষ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে এটা খুবই প্রয়োজন। এই সময়টা হয় বই পড়ুন, নয়তো গান শুনুন বা সিনেমা দেখুন।

- যত বেশি জ্ঞান অর্জন করবেন, তত বেশি বাড়বে আত্মবিশ্বাস। তাই নিজের যত্ন  নেওয়ার গুরুত্বপূর্ণ ধাপ, বই, ম্যাগাজিন, গুগল সার্চে প্রতিদিনই কিছু না কিছু নতুন শেখা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭