ইনসাইড বাংলাদেশ

সরকারি-বেসরকারি অফিসের জন্য নতুন নির্দেশনা


প্রকাশ: 21/01/2022


Thumbnail

মহামারি করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রনের ঊর্ধ্বগতি প্রতিরোধে সরকারি ও বেসরকারি অফিসগুলোকে অর্ধেক লোক দিয়ে চালানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

শুক্রবার (২১ জানুয়ারি) বেলা ১১টার দিকে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে ব্রিফিংকালে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা সংক্রমণ ঊর্ধ্বগতির কারণে অফিস আদালতে অর্ধেক লোক নিয়ে কাজ করতে হবে। এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই নোটিশ পাঠানো হবে এবং তা কার্যকর হবে।

তবে শিল্প কারখানা, অফিসে ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে কাজ করতে হবে বলে জানান জাহিদ মালেক। তিনি বলেন, বাণিজ্যমেলা, বইমেলা, পর্যটন কেন্দ্রে টিকা সনদ দেখাতে হবে। এবং সামাজিক অনুষ্ঠানে ১০০ জনের বেশি লোকসমাগম না করার নির্দেশও দেন স্বাস্থ্যমন্ত্রী। যারা অনুষ্ঠানে যোগ দেবেন, তাদের অবশ্যই করোনা সনদ এবং ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট থাকতে হবে।

তিনি আরও বলেন, বিধিনিষেধ কার্যকর করে স্থানীয় প্রশাসন। ১১ দফা বিধিনিষেধ দেওয়া হয়েছিল। সেটা এখনও সেভাবে কার্যকর হয়নি। তবে চেষ্টা চলছে। জেলাপ্রশাসন, পুলিশ বাহিনী ও অন্যান্য সংশ্লিষ্টদের আহ্বান জানাচ্ছি, সরকারের বিধিনিষেধগুলো যেন বাস্তবায়ন হয়। 

মন্ত্রী বলেন, এ ব্যাপারে তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। সে নির্দেশনা আশা করি, তারা পালন করবে। পাশাপাশি যেসব বিধিনিষেধ আছে, জনগণও তা মেনে চলবে। শুধু প্রশাসন দ্বারা এ কাজ বাস্তবায়ন সম্ভব হবে না। জনগণের সচেতনতা প্রয়োজন।

এ সময় তিনি জানান, করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় শুক্রবার (২১ জানুয়ারি) থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীরা যাতে সংক্রমিত না হয়, সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু সব সেক্টর বন্ধ করে পুরো দেশে তো ধস নামানো যাবে না। তাই স্বাস্থ্যবিধি মেনে অন্যান্য প্রতিষ্ঠান চালু থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭