ওয়ার্ল্ড ইনসাইড

আশ্রয়প্রার্থীদের জন্য নতুন দফতর চালু করলো ইইউ


প্রকাশ: 22/01/2022


Thumbnail

ইউরোপিয়ান ইউনিয়ন অ্যাজেন্সি ফর অ্যাসাইলাম (ইইউএএ) নামে নতুন একটি দফতর চালু করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপের দেশগুলোতে আসা আশ্রয়প্রার্থীদের আশ্রয়ের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে নতুন এই দফতরটি চালু করলো ইইউ। 

বুধবার (১৯ জানুয়ারি) থেকে আশ্রয়প্রার্থীদের জন্য কাজ শুরু করেছে ইইউর নতুন এ দফতরটি। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জন্য আশ্রয়প্রদান বিষয়ে একটি সমন্বিত ব্যবস্থা চালু করতে কাজ করবে নতুন এই দফতর। 

এর আগে ইউরোপিয়ান অ্যাসাইলাম সাপোর্ট অফিস (ইএএসও) নামে একটি দফতর আশ্রয়ের অধিকারের বিষয়টি দেখভাল করত। ২০১১ সালে চালু হওয়া এ দফতরের কার্যক্রম অনেক সীমিত ছিল। নতুন চালু হওয়া ইইউএএ-এর নির্বাহী পরিচালক নিনি গ্রেগরি বলেন, দফতরটি এখন থেকে জোটের দেশগুলোকে আশ্রয়প্রদান বিষয়ে অধিকতর সহায়তা প্রদান করতে পারবে।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার গ্রিলান ট্রিগু নতুন দফতর গঠনের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

জানা গেছে, ১৭২ মিলিয়ন ইউরো বাজেটের নতুন এ দফতরে বর্তমানে নিয়োজিত পাঁচশ কর্মকর্তার পাশাপাশি জোটভুক্ত বিভিন্ন দেশের আরও পাঁচশ কর্মকর্তাকে ‘রিজার্ভ পুলে’ রাখা হবে।

এক বিবৃতিতে নতুন চালু হওয়া এ দফতরটি জানায়, তাদের একজন ‘ফান্ডামেন্টাল রাইটস অফিসার’ থাকবেন যিনি আশ্রয়ের জন্য আবেদনকারীর বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার অধিকারের বিষয়গুলো নিশ্চিত করতে কাজ করবেন। এছাড়া দফতরটি একটি অভিযোগ গ্রহণ ব্যবস্থা চালু করেছে। নতুন এ ব্যবস্থার মাধ্যমে কোনো আশ্রয়প্রার্থী যদি মনে করে যে তার অধিকার নিশ্চিত করা হয়নি, তাহলে সে বিষয়ে কাজ করা হবে। 

দফতরটির মূল কাজ হলো জোটভুক্ত দেশগুলোকে আশ্রয়প্রার্থীদের আবেদন গ্রহণ ও আবেদন যাচাইবাছাই প্রক্রিয়ায় সহায়তা করা। মাল্টায় স্থাপিত সদর দফতর ছাড়াও ইউরোপের বেশ কয়েকটি দেশ যেমন গ্রিস, বেলজিয়াম, ইটালি স্পেন, পোল্যান্ড ও সাইপ্রাসে এর শাখা থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭