ইনসাইড বাংলাদেশ

হারিয়ে যাওয়া বিধি-নিষেধ!


প্রকাশ: 22/01/2022


Thumbnail

রাজধানীর বিভিন্ন শপিংমল, রেস্টুরেন্টের ভেতরে-বাইরে লেখা ‘নো মাস্ক, নো সার্ভিস’। অথচ মাস্ক না পরেই শপিংমল, রেস্টুরেন্টে প্রবেশ করছেন সাধারণ জনগণ। প্রবেশে বাধাও দেয়নি কেউই। অধিকাংশ ক্রেতা মাস্ক ছাড়াই মার্কেটে ঢুকছেন। অনেকে আবার মার্কেটে ঢুকেই মাস্ক খুলে পকেটে রাখছেন। এমনকি কর্তৃপক্ষও মানছে না যথাযথ স্বাস্থ্যবিধি। সেই ব্যাপারে নেই তদারকিও। তবে এর বিপরীতচিত্রও দেখা গেছে কিছু শপিংমল, রেস্টুরেন্ট ঘুরে।

২০২০ সালে ২৪ নভেম্বর করোনার সংক্রমণরোধে সরকার ‘নো মাস্ক, নো সার্ভিস’ অর্থাৎ মাস্ক পরিধান ছাড়া কাউকে কোনো সেবা দেওয়া হবে না বলে নির্দেশনা জারি করে। এরপর ‘নো মাস্ক, নো এন্ট্রি’ বা মাস্ক ছাড়া প্রবেশ নিষেধের নির্দেশনাও দেওয়া হয়। গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস, বিনোদনকেন্দ্র, মার্কেটে এমন নির্দেশনা থাকলেও তার বাস্তবায়ন নেই।

তবে গণপরিবহনে মাস্ক পরার বিষয়টি সবচেয়ে বেশি উপেক্ষিত। কয়েক মাস আগেও বাসের জানালা, দরজায় ‘নো মাস্ক, নো এন্ট্রি’ লেখা থাকলেও, তা এখন নেই। করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যেও যাত্রীদের মধ্যে নেই তেমন সচেতনতা। গণপরিবহনে স্বাস্থ্যবিধি বিলুপ্তি। যাত্রীদের অধিকাংশই মাস্ক পরছেন না, যারা পরছেন তারাও নাক থেকে নামিয়ে থুঁতনিতে রেখেছেন।

দেশে গত কয়েকদিনে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ ১৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গত সোমবার মন্ত্রী বলেন, ‘এভাবে সংক্রমণ বাড়তে থাকলে আগামী এক থেকে দেড় মাসের মধ্যে হাসপাতালে করোনা রোগীদের জায়গা হবে না।’ সংক্রমণ নিয়ে সরকার চিন্তিত ও আতঙ্কিত বলেও জানান জাহিদ মালেক।

ওমিক্রনের প্রভাবে সারাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়লে ১০ জানুয়ারি সর্বপ্রথম ১১টি বিধি-নিষেধ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। এরপর গতকাল শুক্রবার (২১ জানুয়ারি) স্কুল-কলেজ বন্ধসহ ছয়টি জরুরি নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। কিন্তু এতকিছুর পরও স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও। এ যেন হারিয়ে যাওয়া বিধি-নিষেধ কাগজে কলে জারি করেই খুঁজছে প্রশাসন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭