কালার ইনসাইড

শিল্পী সমিতির নির্বাচন ঘিরে যত ঘটনা-অঘটনা


প্রকাশ: 22/01/2022


Thumbnail

কয়েকদিন পরেই চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন।  নির্বাচনের হাওয়া বইছে চলচ্চিত্র পাড়ায়। এবার সভাপতি পদে ইলিয়াস কাঞ্চনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মিশা সওদাগর। আর সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন নিপুণ। নিয়মিত শিল্পীরা এফডিসিতে আসছেন। প্রচারণায় বেশ ব্যস্ত সময় পার করছেন তারা। তবে এই নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে ঘটে গেছে বেশ কিছু ঘটনা, অঘটনা।

শুরুতেই বলে যায় এবারের নির্বাচনের আগেই বেশ আলোচিত এক ঘটনা অভিনেত্রী রাইমা ইসলাম শিমু। পারিবারিক ও দাম্পত্য কলহের জেরে তাকে হত্যা করেছেন তাঁর স্বামী সাখাওয়াত আলী নোবেল।

সোমবার (১৫ জানুয়ারি) কেরানীগঞ্জের হজরতপুর ব্রিজের কাছে আলিয়াপুর এলাকায় রাস্তার পাশ থেকে শিমুর বস্তাবন্দি খণ্ডিত মরদেহ উদ্ধার করে পুলিশ। আর এরপর থেকেই শুরু হয় নানা আলোচনার। শিমুকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির  সহযোগী সদস্য করা হয়। পাশাপাশি আরও বেশ কয়েকজন শিল্পীকেও সহযোগী সদস্য করা হয়। আর এনিয়ে তারা বেশ কয়েকবার আন্দোলন করেন। শিমু হত্যার পর অনেকেই তাঁর হত্যার জন্য নায়ক জায়েদ খানকে দায়ী করেন। আর এনিয়েই শুরু হয়ে যায় নতুন আলোচনা। নির্বাচনের আগে এমন ঘটনায় অনেকেই হতবাক হয়ে যান। তবে শেষ পর্যন্ত আসল হত্যাকারীকে গ্রেফতার করেন র‍্যাব। আর নায়ক জায়েদ খানও হত্যা করার অভিযোগ থেকে মুক্তি পায়।



এবারের নির্বাচনে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে নির্বাচন করছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ। সম্প্রতি সাধারণ সদস্য পদ স্থগিত হওয়া শিল্পীদের সঙ্গে সংগতি জানাতে গিয়ে কেঁদে ফেলেন রিয়াজ। রিয়াজের এই কান্না ঘিরে শুরু হয়েছে সমালোচনা। প্রশ্ন উঠেছে রিয়াজের কান্না সত্যি? নাকি অভিনয়? কেউ কেউ বলছেন অভিনয়, আবার কেউ কেউ বলছেন মায়াকান্না। শিল্পী সমিতির বর্তমান কমিটির সাধারণ সম্পাদক জায়েদ খানও রিয়াজের কান্নাকে ‘মায়াকান্না’ বলে উল্লেখ করেন।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে রিয়াজের কান্না নিয়ে তাকে বেশ  ট্রলের শিকার হতে হয়। অবশেষে বিষয়টির জন্য ক্ষমা চান তিনি।

সাংবাদিকদের তিনি বলেন, ‘কোনো কিছু অন্যভাবে নেওয়ার আগে, কিছু বলার আগে ভাবা উচিৎ, আমরাও মানুষ। আমাদেরও হাসি-কান্না আছে। আমরা চেষ্টা করি আবেগকে দমিয়ে রাখতে। কিন্তু অনেক সময় দীর্ঘদিনের দমিয়ে রাখা আবেগের বহিঃপ্রকাশ হয়ে যেতেই পারে। একজন বৃদ্ধ শিল্পীকে জড়িয়ে ধরে কেঁদে আমি যদি ভুল করে থাকি, আপনারা আমাকে ক্ষমা করবেন।’



এদিকে, সম্প্রতি নায়ক ইমনকে নিয়ে বেশ উত্তাল হয়ে পড়েছে এফডিসি। শিল্পী সমিতির নির্বাচনে ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেলের সাংস্কৃতিক সম্পাদক পদপ্রার্থী নায়ক ইমন।  শুক্রবার (২১ জানুয়ারি) তিনি নির্বাচনী প্রচারণা করতে গিয়ে লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ নায়ক নিজেই গণমাধ্যমকর্মীদের কাছে অভিযোগ করেন।

নায়ক ইমন বলেন,  শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে তিনি শিল্পী সমিতির অফিস সংলগ্ন রাস্তায় নির্বাচনী প্রচারণা করছিলাম। সাথে ছিলেন নিপুণ, রিয়াজ ও হিরো আলমসহ অনেকেই। দূরে মিশা সওদাগর ভাইকে দেখে তার সঙ্গে আমি ইমন কুশল বিনিময় করতে যাই।  তখন আমাকে ধাক্কা দিয়ে লাঞ্ছিত করেন এক বহিরাগত। যিনি ধাক্কা দিয়েছেন তাকে আমি চিনি না। তবে তার আচরণ ছিল মিশা সওদাগরের বডিগার্ডের মত। অনেক এগ্রেসিভ ছিলেন তিনি।

ইমন জানান, তাৎক্ষণিক মিশা সওদাগর বিষয়টি মীমাংসা করতে গেলেও ওই বহিরাগত  আরও রেগে গিয়ে মারতে তেড়ে আসেন। উচ্চবাচ্য করেন।

সব কিছু মিলিয়ে এবারের শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে বেশ উত্তেজনা বিরাজ করছে। অনাকাঙ্ক্ষিত যেন ঘটনা এড়াতে এবার প্রশাসন বেশ কঠোর অবস্থান নিবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, এবার নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন পীরজাদা হারুন। দুজন সদস্য হলেন জাহিদ হোসেন ও বজলুর রাশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সোহানুর রহমান সোহানকে। মোহাম্মদ হোসেন জেমী ও মোহাম্মদ হোসেনকে আপিল বোর্ডের সদস্য করা হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭