ইনসাইড গ্রাউন্ড

যুব বিশ্বকাপ: গ্রুপ পর্বে কেমন ছিল টাইগারদের পারফরম্যান্স?


প্রকাশ: 23/01/2022


Thumbnail

চলছে যুব বিশ্বকাপ। গত আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ  দল এবারও সফলভাবে পার হলো গ্রুপ পর্ব। গ্রুপ পর্বের তিন ম্যাচের দুইটিতে জয় ও একটিতে পরাজিত হয় বাংলাদেশ। গ্রুপ রানার্স আপ হয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে রাকিবুলরা। যুব বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ যুব দলের অধিনায়ক রাকিবুল জানিয়েছিল, সেমিফাইনালে খেলাই তাদের লক্ষ্য। বাংলাদেশ দলও সেই পথেই হাঁটছে। কোয়ার্টার ফাইনালে মাঠে নামার আগে গ্রুপ পর্বের তিন ম্যাচে কেমন ছিল বাংলাদেশ দলের পারফরম্যান্স চলুন দেখে নেয়া যাক: 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশের যুবারা। নিজেদের প্রথম সেই ম্যাচে বাংলাদেশ দল যেনো দাঁড়াতেই পারেনি। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৯৭ রানেই গুটিয়ে যায় তারা। শেষ দিকে বোলার রিপন মন্ডল ৩৩ রান না করলে বাংলাদেশের দলীয় রান অর্ধ-শতক পার হতো কিনা তা নিয়ে সংশয় জেগেছিল। সেই ম্যাচে ব্যাটিংয়ে বাংলাদেশের প্রাপ্তি তেমন কিছুই নেই। রিপন মন্ডলের ৩৩ রানের ইনিংস প্রমাণ করেছিল শেষ দিকে ব্যাট হাতে রান তোলার সামর্থ্য তার রয়েছে। 

বোলিংয়েও সেই ম্যাচে বাংলাদেশ ছিল নিষ্প্রভ। নিষ্প্রভ হওয়াটাও স্বাভাবিক। কারণ, ৫০ ওভারের ম্যাচে ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে ৯৭ রান করে জয়ের আশা করা বোকামি। সেই ম্যাচে বাংলাদেশের বোলাররা ৩ উইকেট নিতে পেরেছিল। ম্যাচটি হেরেছিল ৭ উইকেটে। 

বাংলাদেশ বনাম কানাডা: প্রথম ম্যাচে পরাজয়ের পর বাংলাদেশ দল অনুশীলনে আরও মনোযোগ দেয়, বিশেষ করে ব্যাটিংয়ে। কঠোর অনুশীলনের ফলও পায় বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচেই ৮ উইকেটের বড় জয় তুলে নেয় রাকিবুলরা। কানাডার চেয়ে যে বাংলাদেশ দল শক্তিমত্তায় এগিয়ে সেটি এদিন প্রমাণ করে যুবারা। কানাডার বিপক্ষে কেবল জয়ই নয়, বরং দাপটের সাথেই সেদিন ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। 

বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ১৩৬ রান করে কানাডা। এদিন বল হাতে দুর্দান্ত ছিলেন সেই রিপন মন্ডল। ২৪ রানে তিনি শিকার করেন ৪ উইকেট। রিপনের মতো এদিন বল হাতে উজ্জ্বল ছিলেন মেহেরবও। তিনিও শিকার করেন ৪ উইকেট। ১৩৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ম্যাচ নিজেদের করে নিতে খুব কস্ট হয়নি বাংলাদেশের। ইফতির অপরাজিত ৬১ ও নাবিলের ৩৩ রানের উপর ভর করে প্রায় ২০ ওভার বাকি থাকতেই ৮ উইকেটের জয় তুলে নেয় টাইগাররা। 

বাংলাদেশ বনাম আরব আমিরাত: গ্রুপ পর্বের তৃতীয় ও শেষ ম্যাচে বৃষ্টিহানা আনে। বৃষ্টিবিঘ্নীত সেই ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে ৯ উইকেটের বিশাল জয় পায় বাংলাদেশ। এই ম্যাচেও পরে ব্যাটিং করে বাংলাদেশ। বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ৫০ ওভার ব্যাট করাই যেনো লক্ষ্য ছিল আরব আমিরাতের। শত চেষ্টা করেও তারা ৫০ ওভার ব্যাট করতে পারেনি। টেস্ট সূলভ ব্যাটিং করে ৪৮.১ ওভার পর্যন্ত টিকে থাকতে পেরেছিল তারা। এই ম্যাচে বাংলাদেশকে ১৪৯ রানের লক্ষ্য দিয়েছিল আরব আমিরাত। সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে বৃষ্টি শুরু হলে বাংলাদেশের জন্য নতুন লক্ষ্য দাঁড়ায় ১০৭ রান। যা বাংলাদেশ ৯ উইকেট ও ২৫ ওভার হাতে রেখেই টপকিয়ে যায়। 

গ্রুপ পর্বের বাঁধা টপকিয়ে বাংলাদেশ দল এখন কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার ফাইনালেই বাংলাদেশকে লড়তে হচ্ছে আসরের অন্যতম শক্তিশালী দল ভারতের বিপক্ষে। ভারতের বিপক্ষে জয় সহজ নয়, তবে অসম্ভবও নয়। ভারতকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ দল পা রাখতে পারে কিনা সেটিই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭