ইনসাইড পলিটিক্স

বাসায় ফিরছেন খালেদা: বিএনপির আন্দোলনের কি হবে?


প্রকাশ: 23/01/2022


Thumbnail

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সুস্থ হয়ে ওঠেছেন এবং আগামী কয়েকদিনের মধ্যে তাকে বাসায় নেওয়া হতে পারে। করোনা প্রকোপ বেড়ে যাওয়া এবং রক্তক্ষরণ বন্ধ হওয়ায় তাকে বাসায় রেখে চিকিৎসা দেওয়ার চিন্তাভাবনা চলছে। পাশাপাশি খালেদা জিয়া নিজেও এখন আর হাসপাতালে থাকতে চাইছেন না। প্রায় আড়াই মাস ধরে এভারকেয়ার হাসপাতালে রয়েছেন তিনি। 

সাম্প্রতিক সময়ে বেগম জিয়ার লিভার সিরোসিস রোগ ও তার বিদেশে উন্নত চিকিৎসার দাবি নিয়ে রাজপথে সরব হচ্ছিল বিএনপি। কিন্তু যার অসুস্থতার দোহাই দিয়ে বিএনপি আন্দোলন করতে চাচ্ছিল, সেই লোকই এখন সুস্থ হয়ে বাসায় ফিরে যাচ্ছে। এরকম পরিস্থিতিতে বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে বিএনপি যে অসুস্থ রাজনীতি এতদিন করে আসছিল তা এখন অনেকটাই ফিকে হয়ে গেছে। পাশাপাশি খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনের বিষয়টিও এখন মিইয়ে যাবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

গত ১৩ নভেম্বর অসুস্থ হয়ে হাসপাতালের সিসিইউতে ভর্তি হয়েছিলেন বেগম খালেদা জিয়া ৷ খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা সেসময় সংবাদ সম্মেলন করে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর আর্জি জানিয়েছিল। বিপরীতে বেগম খালেদা জিয়ার চিকিৎসা ‘বাংলাদেশেই সম্ভব’ বলে বিবৃতি দিয়েছিল বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। সংগঠনটি সেসময় দাবি করেছিল দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরাই খালেদা জিয়াকে বিশ্ব মানের চিকিৎসাসেবা দিতে সক্ষম। বিএমএ নেতাদের কথাই শেষ পর্যন্ত সত্যি প্রমাণিত হলো। বেগম খালেদা জিয়া বাংলাদেশি চিকিৎসায়ই সুস্থ হয়েছেন। কিন্তু প্রথম থেকেই সরকারকে নিশানা বানানোর প্রয়াসে লিপ্ত ছিল বিএনপি নেতারা। অনেকেই বলছেন সাংগঠনিক ও আইনি দুর্বলতা অনুধাবন করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই খালেদা জিয়াকে অসুস্থ বানিয়ে নানা মিথ্যাচার ও গুজব ছড়াচ্ছে দলের সিনিয়র নেতারা। জনগণের সহানুভূতি ছাড়া খালেদা জিয়ার মুক্তিতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা সম্ভব নয় বলেই বিএনপি তার অসুস্থতাকে পুঁজি করে অপকৌশলের রাজনীতি করেছিল বলেও মনে করেন বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি রাজনীতি বাদ দিয়ে নানা কূটতর্কে জড়াচ্ছে। তাদের সাংগঠনিক দুর্বলতা সবার চোখে পড়েছে। বিশেষ করে রাজপথ ও আদালতে নেতাদের দুর্দশার কারণেই খালেদা জিয়ার কারাবাস নিয়ে সরকারের অবস্থান থেকে নড়াতে পারছে না। বরং বিষয়টি আরও দীর্ঘায়ত হচ্ছে। এই প্রেক্ষাপটে তারেক রহমানের নির্দেশে বিএনপি নেতারা খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে মিথ্যাচার ও গুজব ছড়িয়েছেন এবং জনগণকে এক ধরণের বোকা বানিয়েছেন। জনগণের জন্য রাজনীতি করতে এসে জনগণকে বোকা বানানো তো ঠিক না। জনগণ তো সবই মনে রাখে। ফলে তাদের এ মিথ্যাচার, অতীত অপকর্ম ও দুর্নীতির কারণে দেশের মানুষ খালেদা জিয়া এবং তার দল থেকে অনেকটাই মুখ ফিরিয়ে নিয়েছেন। এবং এ কারণেই যতই কৌশল অবলম্বন করুক, এরপরও খালেদা জিয়াকে মুক্ত করতে পারবে না বিএনপি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭