ইনসাইড পলিটিক্স

শাবিপ্রবি উপাচার্য কত বড় দাসের দাস: মান্না


প্রকাশ: 23/01/2022


Thumbnail

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য তার পদত্যাগ নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা অত্যন্ত লজ্জাজনক। ভিসি সাহেব বলেছেন, আমি পদত্যাগ করতে পারি যদি সরকার বলে। ভাবতে পারেন! কত বড় দাসের দাস তিনি।

রোববার (২৩ জানুয়ারি) দুপুরে এক আলোচনা সভায় নাগরিক ঐক্যের আহ্বায়ক শাবিপ্রবির পরিস্থিতির তুলে ধরে এই মন্তব্য করেন। 

জাতীয় প্রেসক্লাবে আসাদ পরিষদের উদ্যোগে শহীদ আসাদের স্মরণে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আসাদ পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মাহবুবউল্লাহর সভাপতিত্বে ও ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকনের পরিচালনায় বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, নির্বাহী কমিটির সদস্য জহির উদ্দিন স্বপন, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, সাবেক ছাত্র নেতা মনিরুজ্জামান মনির প্রমুখ বক্তব্য রাখেন।
 
শাবিপ্রবি'র আন্দোলরত শিক্ষার্থীদের দাবির মুখে ভাইস চ্যান্সেলরের ভূমিকার কঠোর সমালোচনা করে মান্না বলেন, একটা বিশ্ববিদ্যালয়ের ভিসির ক্ষমতা নাই- সরকারের অনুমতি ব্যাতিরেকে পদত্যাগ করার। ওইখানে যদি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তার অসদাচরণের কারণে, তার দুর্নীতির কারণে যদি তাকে পথের মধ্যে, রোদের মধ্যে ২৪ ঘণ্টা দাঁড় করিয়ে রাখেন, তারপরেও তিনি বলতে পারেন না- আমি বিশ্ববিদ্যালয়ের ভিসি থাকতে পারবো না। 

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনশন ধর্মঘট করছে। তারা যে লড়াই করছে কিসের জন্য? তারা এখনো বড় কিছু চায়নি। তারা শেখ হাসিনার পদত্যাগ চায়নি, সরকারের পদত্যাগ চায়নি। শুধুমাত্র অনিয়ম, দুর্নীতি আর অসদাচরণের কারণে ওই বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ চায়। ওই বিশ্ববিদ্যালয়ের ভিসি পদত্যাগ করবেন না কেনো?  

দেশের শিক্ষা ব্যবস্থা প্রসঙ্গে মান্না বলেন, শিক্ষাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে? আমাদের এখানে তিনটা থার্ড ডিভিশন, তিনটা থার্ড ক্লাস পাবার পরেও বিশ্ববিদ্যালয়ের চাকরি পাচ্ছেন, ইউনিভার্সিটির শিক্ষক হচ্ছেন। এই সচিবালয়ে ঢুকে দেখেন, সচিবালয়ে এমন সচিব আছেন যিনি তিনটা থার্ড ক্লাস পেয়েছেন। মেধার কী  কোনো বিকল্প আছে? 

ডাকসু’র এই সাবেক ভিপি বলেন, এই অবস্থা থেকে পরিবর্তন আসবেই। আজ হোক, কাল হোক সে তো যাবেই। যাবার পরে কে আসবে? মানুষ তো জানতে চাইতেই পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭