ইনসাইড পলিটিক্স

চট্টগ্রামে শেখ হাসিনাকে হত্যা প্রচেষ্টার সেই কালো দিন আজ


প্রকাশ: 24/01/2022


Thumbnail

আজ ২৪ জানুয়ারি। ১৯৮৮ সালের এই দিনে স্বৈরাচার বিরোধী এক তীব্র আন্দোলন গড়ে তুলেছিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেই আন্দোলনের অংশ হিসেবে তিনি চট্টগ্রাম সফরে যান। সেই সময় চট্টগ্রামে স্বৈরাচারের পেটোয়া বাহিনীর পুলিশ কর্মকর্তা রকিবুল হুদার নেতৃত্বে শেখ হাসিনার গাড়ি বহরের উপর হামলা চালানো হয়। 

এরশাদ বিরোধী তীব্র আন্দোলনে বঙ্গবন্ধু কন্যা এবং আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার চট্টগ্রাম মহাসমাবেশে উত্তাল জনস্রোতে যেন রাজপথে নেমে আসে। শেখ হাসিনা যখন সমাবেশ স্থলে যাচ্ছিলেন তখন মুসলিম হাইস্কুল মোড়ে শেখ হাসিনার গাড়ী বহরে পুলিশ বাধা দেয়। অতর্কিতে শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলী ছোড়া হয়। সেই মুহূর্তে শেখ হাসিনাকে বাঁচাতে গুলির মুখ থেকে ধাক্কা দিয়ে সরিয়ে বাঁচাতে গিয়ে সেই গুলীতেই প্রাণ হারান যুবলীগ কর্মী আবুল হাশেম। এরপর শুরু হয় পুলিশী তাণ্ডব। আইনজীবীরা কোন রকমে শেখ হাসিনাকে আদালত ভবনে নিয়ে যান।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে বহুবার হত্যা করার চেষ্টা করা হয়েছিলো। কিন্তু জনগণের ভালোবাসায় এবং সৃষ্টিকর্তার কৃপায় তিনি বার বার মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন। চট্টগ্রামের এই ঘটনাটি ছিলও তারই একটি প্রকাশ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭