ইনসাইড এডুকেশন

জাবি ছাত্রীদের কাছে ক্ষমা চাইলেন শাবিপ্রবি ভিসি


প্রকাশ: 24/01/2022


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের উদ্দেশ্য আপত্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্য করায় ক্ষমা চেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে জাবি উপাচার্যের (ড. ফারজানা ইসলাম) মোবাইলে কল দিয়ে ক্ষমা চান তিনি। ক্ষমা চাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন জাবির জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ মহিউদ্দিন।

তিনি বলেন, শাবিপ্রবি উপাচার্য জাবি ছাত্রীদের সম্পর্কে যে মন্তব্য করেছেন, তার জন্য জাবি উপাচার্যের মাধ্যমে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে ক্ষমা প্রার্থনা করেছেন। সোমবার দুপুর ১২ টার দিকে অধ্যাপক ফরিদ উদ্দিন জাবি উপাচার্যের কাছে মোবাইলে দুঃখ প্রকাশ করেন ও ক্ষমা চান।

মোহাম্মদ মহিউদ্দিন আরও বলেন, শাবিপ্রবির উপাচার্য দাবি করেছেন তার বক্তব্য এডিট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। এতে জাবি শিক্ষার্থীদের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে এবং জাবির শিক্ষক ও সংশ্লিষ্টরা ব্যথিত হয়েছেন। তিনি এ বিষয়টি অনুধাবন করেছেন। পাশাপাশি শাবিপ্রবির উপাচার্য আশা করেন যে, জাবির উদার ও প্রগতিশীল শিক্ষার্থী ও শিক্ষকরা তাকে ক্ষমা করে দেবেন।

এর আগে ১৮ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের বিয়ে নিয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের মন্তব্য করা একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এতে উপাচার্য বলেন, ‘জাবির মেয়েদের কেউ বউ হিসেবে নিতে চায় না। কারণ এরা সারারাত ঘোরাঘুরি করে।’ এমন মন্তব্যের ক্ষোভে ফেটে পড়েন জাবির শিক্ষার্থী-শিক্ষকরা।

এর পরিপ্রেক্ষিতে ভিসি ফরিদ উদ্দিন আহমেদকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাক্তন ও বর্তমান পাঁচ শতাধিক ছাত্রী। জাবি ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের জন্য তার পদত্যাগও দাবি করেছেন তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭