ইনসাইড বাংলাদেশ

প্রশাসন ক্যাডারে কৃষিবিদদের উত্থান


প্রকাশ: 24/01/2022


Thumbnail

বাংলাদেশের প্রশাসন ক্যাডারে সর্বোচ্চ পদ হলো সচিব। সচিব পদে এখন প্রায় এক ডজন কৃষিবিদ দায়িত্ব পালন করছেন। কৃষিবিদদের এই উত্থান নিয়ে প্রশাসন ক্যাডারের মধ্যে নানামুখী আলাপ-আলোচনা হচ্ছে। সবই যে ইতিবাচক এমনটি নয়। তবে কৃষিবিদদের এই উত্থান প্রশাসন ক্যাডারের মধ্যে এখন সবচেয়ে বেশি চাঞ্চল্য সৃষ্টি করেছে। প্রশাসন ক্যাডারে প্রকৌশলী, চিকিত্সক এবং সাধারণ শিক্ষায় স্নাতক-স্নাতকোত্তররা যেতে পারেন, কোন বিশেষ ধরনের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। কিন্তু সাম্প্রতিক সময়ে সচিব পদে কৃষিবিদদের রীতিমতো উত্থান ঘটেছে। বিশেষ করে ৮৫ ব্যাচের কর্মকর্তারা যখন সচিব হতে থাকেন তখন প্রধানমন্ত্রীর সচিব হিসেবে দায়িত্ব পান সাজ্জাদুর রহমান। অন্যদিকে জনপ্রশাসন সচিব ছিলেন ফয়েজ আহম্মদ। বর্তমানে দুজনই অবসরে আছেন। সাজ্জাদুর রহমান এখন বিমানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন, অন্যদিকে ফয়েজ এখন পাবলিক সার্ভিস কমিশনের সদস্য হিসেবে কাজ করছেন। কিন্তু তাদের চলে যাওয়ার পর সাময়িকভাবে কৃষিবিদদের একটু মন্দা সময় গিয়েছিল কিন্তু সাম্প্রতিক সময়ে আবার কৃষিবিদদের উত্থান ঘটেছে।

বর্তমান শিক্ষা সচিব আবু বকর সিদ্দিক একজন কৃষিবিদ। কৃষি সচিব সাইদুল ইসলাম কৃষিবিদ। তথ্য সচিব মকবুল হোসেন একজন কৃষিবিদ। এছাড়াও সাম্প্রতিক সময়ে যে পদোন্নতি ঘটছে সেই পদোন্নতিতে কৃষিবিদদের ব্যাপক প্রাধান্য লক্ষ্য করা যাচ্ছে। অতিসম্প্রতি দুর্যোগ ব্যবস্থাপনা সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন মুহাম্মদ কামরুল হাসান, তিনি একজন কৃষিবিদ। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সচিব হিসেবে সম্প্রতি একাদশ ব্যাচের কর্মকর্তা খলিলুর রহমান দায়িত্ব পেয়েছেন, তিনিও একজন কৃষিবিদ। যুব ও ক্রীড়া সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন মেজবাহ উদ্দিন, তিনিও একজন কৃষিবিদ। এছাড়াও খাদ্য মন্ত্রণালয়ের সচিব নাজমানারা খানুম একজন কৃষিবিদ।

কৃষিবিদদের এই উত্থানকে অনেকেই একটু ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখছেন। সাধারণত প্রশাসন ক্যাডারে আধিপত্য বিস্তার করে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে থেকে আগতরা। কিন্তু গত কয়েক বছর ধরে এই অবস্থার পরিবর্তন হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আসারা ক্রমশ কোণঠাসা হয়ে পড়ছেন। তবে জনপ্রশাসনের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন যে, কে কোন বিশ্ববিদ্যালয় থেকে আসলো সেটি ব্যাপার নয়, কে কোন শিক্ষা গ্রহণ করে আসলো সেটি কোন ব্যাপার নয়। প্রশাসন ক্যাডারে পদোন্নতি হয় যোগ্যতার ভিত্তিতে এবং তারা কৃষিবিদ থাকুক, চিকিত্সক থাকুক বা প্রকৌশলী হোক না কেন, তারা যখন প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে আসেন তখন তাদেরকে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে দেখা হয়। তবে অনেকেই মনে করেন যে, এর পিছনে একটি পেশাগত বিভাজন রয়েছে এবং পেশাগত পক্ষপাত রয়েছে। বিশেষ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সচিব হিসেবে যখন ফয়েজ আহম্মদ ছিলেন তখন থেকেই প্রশাসন ক্যাডারে কৃষিবিদদের প্রাধান্য লক্ষ্য করা যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭