ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধু সাফারি পার্কের ৯টি জেব্রার মৃত্যু ঘিরে ‘রহস্য’


প্রকাশ: 25/01/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একে একে নয়টি জেব্রার মৃত্যু হয়েছে। গত ২ জানুয়ারি থেকে গতকাল সোমবার ২৪ জানুয়ারির মধ্যে জেব্রাগুলো মারা যায়। পার্কটিতে মোট ৩১টি জেব্রা ছিল। তবে ৯টির মৃত্যুর পর এখন সংখ্যা দাঁড়িয়েছে ২২–এ। এভাবে নয়টি জেব্রার মৃত্যু অনেকেই রহস্যজনক মনে করছেন। এটাকে বিষপ্রয়োগে পরিকল্পিত হত্যা বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট অনেকেই। স্বল্প সময়ের ব্যবধানে পর পর নয়টি জেব্রার মৃত্যুর কারণ খতিয়ে দেখতে মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিশেষজ্ঞ বৈঠক ডেকেছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির জানান, খাদ্যে বিষক্রিয়া, বিষ প্রয়োগ, ভাইরাস-ব্যাকটেরিয়ার আক্রমণসহ নানা বিষয় মাথায় রেখেই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে ​থাকবেন বিশেষজ্ঞ প্রাণী চিকিৎসক, গবেষক ও পার্ক–সংশ্লিষ্ট লোকজন।

পার্ক–সংশ্লিষ্ট সূত্র জানায়, ২ জানুয়ারি একটি জেব্রা মারা যাওয়ার পর মৃতদেহের নমুনা ঢাকার সাভারে অবস্থিত মান নিয়ন্ত্রণ গবেষণাগার এবং ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষার ফলাফল এরই মধ্যে এসেছে।

সরেজমিন সাফারি পার্কের জেব্রার বেষ্টনী ঘুরে দেখা যায়, সাফারির ভেতর বিশাল এলাকাজুড়ে এগুলোর বসতি। সেখানে জেব্রার চারণভূমিতে আছে কৃত্রিম লেক ও প্রাকৃতিক বন। খাবার দেওয়ার জন্য রয়েছে বিশেষ পাত্র। সেখানে একই সঙ্গে খাবার খায় ওয়াইল্ড বিস্ট ও জেব্রা। সরবরাহ করা খাবার ছাড়াও চারণভূমির ঘাস খায় জেব্রাগুলো। এ ছাড়া জেব্রার চারণভূমিজুড়ে উন্মুক্তভাবে চলাফেরা করে বানর।

পার্ক সূত্র জানায়, জেব্রার খাবার মূলত বিভিন্ন ধরনের ঘাস। সাফারি পার্কে জেব্রার ঘাস সরবরাহ করে মাহবুব এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান। চারণভূমির ঘাস খাওয়ার পাশাপাশি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গা থেকে ঘাস এনে জেব্রাগুলোকে খাওয়ানো হয়।

মাত্র ৩ সপ্তাহে ৯টি জেব্রার মৃত্যুর ঘটনা স্বীকার করে বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: তাবিবুর রহমান বলেছেন, বিষয়টি নিঃসন্দেহে অস্বাভাবিক। গত ২ জানুয়ারি থেকে গত শুক্রবার পর্যন্ত মোট ৯টি জেব্রা মারা গেছে। মাঝে আরো কয়েকটা অসুস্থ হলেও চিকিৎসায় সেগুলো সুস্থ হয়েছে। এর কারণ ​কারণ খতিয়ে দেখতেই মঙ্গলবার জরুরী বিশেষজ্ঞদের বৈঠক ডাকা হয়েছে।

প্রসঙ্গত, গাজীপুরের শ্রীপুরে অবস্থিত এই সাফারি পার্ক দীর্ঘ দিন ধরে জেব্রার পালে সমৃদ্ধ হচ্ছিল। কিছুদিন পরপর জেব্রার পালে আসছিল নতুন অতিথি। ক্রমাগত সংখ্যা বৃদ্ধির ফলে এখান থেকে জাতীয় চিড়িয়াখানায় কিছু জেব্রা পাঠানোর পরিকল্পনা ছিল। কিন্তু হঠাৎ এমন মৃত্যু পার্ক–সংশ্লিষ্ট সবাইকে ভাবিয়ে তুলেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭