ইনসাইড গ্রাউন্ড

বিপিএল: জাতীয় দলে ফেরার মঞ্চ হতে পারে যাদের জন্য


প্রকাশ: 25/01/2022


Thumbnail

দেশের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএল চলছে। ইতিমধ্যেই অনুষ্ঠিত হয়েছে ৬টি ম্যাচ। এই বছর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর তাই এবারের বিপিএল অনেক ক্রিকেটারের জন্য বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা টি-টোয়েন্টির জন্য জনপ্রিয় এবং যারা জাতীয় দলে পূর্বে খেলেছে তাদের জন্য জাতীয় দলে পুনরায় ফেরার মঞ্চ হতে পারে এই বিপিএল। এবারের বিপিএলে অনেকের উপরই বিশেষ নজর থাকছে ক্রিকেট প্রেমীদের। তবে চার ক্রিকেটারের উপর হয়তো আলাদা করেই নজর থাকবে সকলের। কারণ, এই চার ক্রিকেটারের জন্য জাতীয় দলের দরজা হয়তো আবার খুলে যেতে পারে বিপিএলে ধারাবাহিক পারফর্ম করতে পারলে। সেই চার ক্রিকেটার হলেন:

১। সাব্বির রহমান: বাংলার ক্রিকেটে ঝড়ে পড়া তারাদের একজন হলেন সাব্বির রহমান। এক সময় জাতীয় দলে নিয়মিত মুখ ছিলেন সাব্বির। অপার সম্ভাবনা নিয়ে দলে এসেছিলেন। এক সময়ের সম্ভাবনা জাগানো এই ক্রিকেটার এখন যেন নিজেকে হারিয়ে খুঁজছেন। জাতীয় দল তো দূর, ঘরোয়াতেও হয়ে পড়েন অনিয়মিত। এমনকি পেটের দায়ে 'খ্যাপ' পর্যন্ত খেলেছেন পাড়ার ক্রিকেটে। মাঠে দর্শককে পেটাতে যাওয়া, সতীর্থের গায়ে হাত তোলা, নারী কেলেংকারী ইত্যাদি নানা কারণে হয়েছেন বিতর্কিত। অথচ বিপিএলে তিনি পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। সব বিতর্ককে ঝেড়ে ফেলতে চান 'ব্যাড বয়' তকমা পাওয়া এই ক্রিকেটার। বিতর্ককে পিছনে ফেলে তিনি নতুন করে শুরু করতে বদ্ধপরিকর। তাই এবারের বিপিএল হতে পারে তার জন্য ফিরে আসার বড় সুযোগ। ইতিমধ্যেই শেষ দুই ম্যাচে রানের দেখা পেয়ে নিজেকে ফিরে পাওয়ার ইঙ্গিত যেনো দিয়েছেন তিনি। আগামী ম্যাচ গুলোতে বড় ইনিংস খেলে সব সম্ভাবনাকে শংকায় পরিণত করা সাব্বির কি পারবেন আবার ঘুরে দাঁড়াতে? 

২। এনামুল হক বিজয়: দেশের ক্রিকেটে আরেক আফসোসের নাম এনামুল হক বিজয়। বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছেন তিনি। একসময় তাকে ভাবা হতো মুশফিকের বিকল্প। অথচ তিনিও খেই হারিয়ে ফেলেছেন। দায়টা বেশিভাগ তার নিজেরই। আশার বেলুন যে নিজেই ফুটো করে দিয়েছেন। অল্প বয়সে পেয়ে যাওয়া তারকাখ্যাতি সামলাতে পারেন নি। দলে জায়গা ধরে রাখতে পারেন নি। তাকে নিয়ে আফসোসটা আরো বাড়ে কারণ ২০১২ সালের যুব বিশ্বকাপে তিনি ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। অথচ সেই আসরেরই বাবর আজম এখন দাপট দেখিয়ে বেড়াচ্ছেন ক্রিকেটবিশ্বে। আর বিজয় যেন হারিয়ে গেলেন অতলে! নিজের ক্যারিয়ার নিয়ে আরেকটু সাবধানে পা ফেললে হয়তো এখনো জাতীয় দলের নিয়মিত মুখ থাকতেন এই উইকেট-কীপার ব্যাটার। এবারের বিপিএলে বিজয় খেলছেন সিলেট সানরাইজার্সের হয়ে। নিজের নামের প্রতি এখনও সুবিচার করতে পারেননি তিনি। বাকি ম্যাচগুলোতে পারফর্ম করে আবারও জাতীয় দলের জন্য বিবেচিত হওয়ার সুযোগ রয়েছে তার সামনেও। 

৩। রুবেল হোসেন: অনেক দিন ধরেই ফর্ম ও ইনজুরির কারণে জাতীয় দলে নিয়মিত হতে পারছেন না তারকা পেসার রুবেল হোসেন। এবারের বিপিএল হয়তো ৩১ বছর বয়সী এই পেসারকে আবারো জাতীয় দলে ফিরতে সাহায্য করতে পারে। সুযোগটা রুবেলের জন্যও দারুণ চ্যালেঞ্জের। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়েছিল দেশের ওয়ানডে ক্রিকেটের এ সফল পেসারকে। কিন্তু একটি ম্যাচও খেলার সুযোগ হয়নি তার। এ বছরই আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসছে। রুবেল চাইবেন এবার মূল একাদশে জায়গা করে নিতে। তাই রুবেল নিজেও জানেন নির্বাচকদের নজরে আসতে এবারের বিপিএলে পারফর্ম করাটা তার জন্য কতোটা গুরুত্বপূর্ণ।

৪। ইমরুল কায়েস: জাতীয় দলের হয়ে সবশেষ ২০১৯ সালে খেলেছেন ইমরুল কায়েস। জাতীয় দলে কখনোই নিয়মিত না হওয়া ক্রিকেটার ইমরুল কায়েসকে ফেরার লড়াই করতে হয়েছে ক্যারিয়ারজুড়ে। নিজেকে বাংলাদেশের সবচেয়ে ‘দুর্ভাগা’ ক্রিকেটার হিসেবেও দাবি করেন। প্রতিবার জেদ করেই ফিরে এসেছেন। সদ্য শেষ হওয়া স্বাধীনতা কাপে ইসলামী ব্যাংক ইস্ট জোনের হয়ে ব্যাট হাতে ছিলেন দারুণ ছন্দে। বিপিএলে তিনি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক হিসেবে খেলছেন। বিপিএলকে নিজের জন্য একটা প্রমাণের মঞ্চ হিসেবে নিয়েছেন এবার। নির্বাচকদের মন জয় করতে পারবেন কিনা, তা সময়ই বলে দেবে।

সময় এখনো ফুরিয়ে যায়নি এই ক্রিকেটারদের। এখনো রয়েছে জ্বলে উঠার এবং পারফরম্যান্স করে আবার দলে ফেরার সুযোগ। আশার আলো এখনো নিভে যায়নি।  নিজেদেরকে চেনাতে তারা কতোটা প্রতিজ্ঞাবদ্ধ, সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭