ইনসাইড গ্রাউন্ড

দায়িত্বশীল মিরাজের দেখা মিলছে এবারের বিপিএলে


প্রকাশ: 25/01/2022


Thumbnail

মেহেদী হাসান মিরাজ, বাংলাদেশের এক সম্ভাবনাময়, প্রতিভাবান ক্রিকেটার। বিপিএলের অষ্টম আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়কের দায়িত্ব পালন করছেন তিনি। দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টি দলে নেই তিনি। এর মাঝে বিপিএলের মতো বড় আসরে তাকে অধিনায়ক করা হয়। চট্টগ্রাম দলে আরও অভিজ্ঞ ক্রিকেটার থাকার পরেও মিরাজকে অধিনায়ক করায় অনেকে নানা সমালোচনা করেছিলেন। তবে টিম ম্যানেজমেন্ট যে ভুল সিদ্ধান্ত নেয়নি তাকে অধিনায়ক করে সেটির প্রমাণ তিনি দিয়ে যাচ্ছেন মাঠে পারফরম্যান্স করে। বাংলাদেশের ক্রিকেটের জন্য এমন দায়িত্বশীল মিরাজকেই বড্ড প্রয়োজন। বিপিএলে মিরাজের অধিনায়কত্ব, ব্যক্তিগত পারফরম্যান্স সবকিছু মিলিয়ে ভিন্ন এক মিরাজকেই যেনো এবার দেখা যাচ্ছে চলতি বিপিএলে। 

বোলার মিরাজ বাংলাদেশকে সার্ভিস দিচ্ছেন অনেকদিন ধরেই। তবে পুরোদস্তর অলরাউন্ডার বলতে যা বুঝায় সে রকম পারফরম্যান্স দীর্ঘদিন ধরে পাওয়া যাচ্ছিল না মিরাজ থেকে। তবে বাংলাদেশের ক্রিকেটের জন্য সুখবর হলো যে, বিপিএলে যেনো তিনি পূর্নাঙ্গ অলরাউন্ডারের ভূমিকাই পালন করছেন। সাথে অধিনায়কত্বের দায়িত্ব মিরাজকে যেনো আরও পরিপূর্ণ করে তুলেছে। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ প্রথম অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল।

এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে এখন পর্যন্ত তিন ম্যাচে অংশ নিয়েছেন তিনি। প্রথম ম্যাচে ব্যাট হাতে ৯ রান করার পাশাপাশি বল হাতে একাই নিয়েছিলেন ৪ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে বোলারদের প্রধান কাজ থাকে রান চেক দেয়া। সেই রান চেক দেয়ার পাশাপাশি সেই ম্যাচে মাত্র ১৬ রানের বিনিময়ে তিনি শিকার করেছিলেন ৪ উইকেট। দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে দায়িত্বশীলতার পরিচয় দেন তিনি। ঢাকার বিপক্ষে সেই ম্যাচে তার ব্যাট থেকে আসে কার্যকরী ২৫ রান, এছাড়া বল হাতেও পুরো ৪ ওভার বোলিং করেন তিনি। যদিও ঢাকার বিপক্ষে   তিনি কোনো উইকেট পাননি, তবে সম্ভাবনা জাগিয়েছিলেন। 

সর্বশেষ খুলনার বিপক্ষেও আমরা অলরাউন্ডার মিরাজকে দেখতে পায়। এদিনও ব্যাট হাতে ৩০ রানের ইনিংস খেলেন তিনি। একই সাথে বল হাতে  দুই উইকেট লাভ করেন। ব্যাট এবং বল হাতে মিরাজের এমন পারফরম্যান্স যেনো বাংলাদেশের সাকিবের কথা ই মনে করিয়ে দেয়। মিরাজ তার এমন পারফরম্যান্স ধরে রাখতে পারলে এবং নিজেকে আরও শাণিত করতে পারলে চট্টগ্রামের চেয়ে  বেশী উপকৃত হবে বাংলাদেশের ক্রিকেটই। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭