ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানিতে বিশ্ববিদ্যালয়ে গোলাগুলি, নিহত ১


প্রকাশ: 25/01/2022


Thumbnail

জার্মানির বিখ্যাত হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের একটি লেকচার হলে এক জার্মান শিক্ষার্থীর এলোপাথাড়ি বন্দুক হামলায় একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তাঁদের অবস্থা গুরুতর।

স্থানীয় সময় সোমবার (২৪ জানুয়ারি) এ মর্মান্তিক ঘটনাটি ঘটে। হামলাকারীর শিক্ষার্থীর বয়স ১৮ বছর। 

ইউরোপে সবচেয়ে কঠোর বন্দুক আইন থাকা দেশগুলোর মধ্যে একটি জার্মানি। দেশটি বন্দুক রাখার জন্য ন্যূনতম ২৫ বছর বয়সের প্রয়োজন। এর নিচে কাওকে বন্দুক ব্যবহার করতে হলে মানসিক পরীক্ষায় পাস করতে হয়। এমন কঠোর আইনে কারণে দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠানে হামলার ঘটনা একেবারে বিরল। সেখানে এমন হামলায় নড়ে চড়ে বসেছে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো। 

বিবিসির খবরে বলা হয়, হামলাকারীর কাছে দুটি বন্দুক ছিল। এর মধ্যে একটি বন্দুক দিয়ে লেকচার হলে এলোপাথাড়ি গুলি চালান। হামলার একপর্যায়ে নিজের ওপরেই গুলি চালান। এতে তাঁর মৃত্যু হয়।

হামলার ঘটনায় প্রাথমিকভাবে চারজনের আহত হওয়ার খবর জানায় পুলিশ। তবে পরে জানানো হয়, হাসপাতালে একজনের মৃত্যু হয়েছে। এদিকে হামলার পেছনে ধর্মীয় বা রাজনৈতিক কোনো উদ্দেশ্য থাকার আভাস পাওয়া যায়নি বলে জানিয়েছে জার্মানির একটি গণমাধ্যম।

হতাহতের ঘটনার পর হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের নয়েনহাইমার ফেল্ড ক্যাম্পাসে বড় পরিসরে অভিযান চালানো হয়েছে। উদ্ধারকর্মী ও জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের কাজের সুবিধার জন্য সাধারণ লোকজনকে ওই এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে।

বিবিসি বলছে, মানহাইম শহরে ওই হামলাকারীর বাসায় তল্লাশি চালিয়েছে পুলিশ। সেখানে হোয়াটসঅ্যাপে পাঠানো হামলাকারীর একটি বার্তার খোঁজ পাওয়া গেছে। বার্তায় মানুষকে সাজা দেওয়ার বিষয় উল্লেখ ছিল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭