টেক ইনসাইড

উইন্ডোজ ১১তে চালু হয়েছে ভয়েস টাইপিং ফিচার


প্রকাশ: 25/01/2022


Thumbnail

২০২১ সালের শেষে উইন্ডোজ ১১তে ভয়েস অ্যাকসেস ফিচার পরীক্ষার কথা জানিয়েছিল মাইক্রোসফট। এ ফিচারের পাশাপাশি এবার ভার্চুয়াল কি-বোর্ডে ফিচারটি যুক্ত করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 

ভয়েস অ্যাকসেস ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা সাধারণ কাজ পরিচালনা করতে পারতেন। অ্যাপ চালু বা বন্ধ করা, ওয়েব ব্রাউজারে কোনো কিছুর সন্ধানসহ বিভিন্ন কাজ অনায়াসেই করা সম্ভব। চাইলে যে কেউ ভয়েস কমান্ডে টাইপিং বা মাউস কার্সরও নিয়ন্ত্রণ করতে পারবেন। বর্তমানে উইন্ডোজ ইনসাইডার আপডেটের মাধ্যমে ভার্চুয়াল কি-বোর্ডে ফিচারটি যুক্ত করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

ব্লগপোস্টে দেয়া বিবৃতিতে মাইক্রোসফট জানায়, বর্তমানে ব্যবহারকারীরা শো বা হাইড কি-বোর্ড কমান্ডের মাধ্যমে ভার্চুয়াল কি-বোর্ড চালু ও বন্ধ করতে পারবেন। আগে থেকে ফিচারটি ব্যবহারের সুবিধা থাকলেও নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারীরা নাম, ই-মেইল অ্যাড্রেস উচ্চারণ, নম্বর লেখা, বিরাম চিহ্ন, প্রতীক ও ইমোজি ব্যবহার করতে পারবেন।

ভয়েস কমান্ডের মাধ্যমে ভার্চুয়াল কি-বোর্ড চালু করার পর ব্যবহারকারীরা প্রত্যেক কি’র উপরে আলাদা নম্বর দেখতে পারবেন। নম্বরগুলো ভয়েস কমান্ডের মাধ্যমে কি প্রেসে সহায়তা করবে। উদাহরণস্বরূপ, ব্যবহারকারী জি বাটন প্রেস করতে চাইলে ক্লিক ১৮ ভয়েস কমান্ড দেবেন। ইমোজি দেয়ার ক্ষেত্রেও একি পদ্ধতি ব্যবহার করা যাবে।

এছাড়া ব্যবহারকারীদের সহজে কাজ সম্পন্ন করতে এবং তাদের সৃষ্টিশীলতাকে উৎসাহ প্রদানে উইন্ডোজ ১১-তে রয়েছে নতুন ও সহজ ইন্টারফেস এবং সাবলীল সব ফিচার। স্ক্রিনের কেন্দ্রে থাকা স্টার্ট বাটনটি ক্লিক করে ব্যবহারকারীরা সহজেই তাদের প্রয়োজনীয় জিনিসগুলি খুঁজে নিতে পারবেন। স্টার্ট বাটনটি ক্লাউড ও মাইক্রোসফট ৩৬৫ ব্যবহার করে, যা বিভিন্ন ডিভাইস ও প্ল্যাটফর্মে ব্যবহৃত সর্বশেষ ফাইল ব্যবহারকারীদের দেখাবে। এতে ব্যবহারকারী অ্যান্ড্রয়েড বা আইওএস অন্য কম্পিউটারে কাজ করা সর্বশেষ ডকুমেন্ট সহজেই খুঁজে নিতে পারবেন।

উইন্ডোজ ১১-এর স্ন্যাপ লেআউট, স্ন্যাপ গ্রুপ ও ডেস্কটপ এর মতো ফিচারগুলো আরো ভালোভাবে উইন্ডোজ ব্যবহারে সহায়তা করবে। পাশাপাশি ব্যবহারকারীরা স্ক্রিন রিয়েল এস্টেট (কোনো অ্যাপ্লিকেশনের আউটপুট প্রদানে ডিসপ্লে’তে থাকা জায়গা) -এর সর্বোচ্চ ব্যবহার করতে পারবেন। কম্পিউটারের স্ক্রিনে একইসঙ্গে কয়েকটি উইন্ডোজ ব্যবহারের সুবিধার পাশাপাশি একাধিক অ্যাপ পাশাপাশি রেখে একসঙ্গে সাবলীলভাবে কাজ করার সুবিধা পাওয়া যাবে। ডেস্কটপের মাধ্যমে কাজ, গেমিং বা স্কুলসহ যেকোনো জিনিসের জন্য ব্যবহারকারীরা স্পেস কাস্টোমাইজ করতে পারবেন এবং সেগুলো সুবিধা অনুযায়ী পরিবর্তন করাতে পারবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭