ইনসাইড বাংলাদেশ

ভারতের প্রজাতন্ত্র দিবসে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির শুভেচ্ছা


প্রকাশ: 25/01/2022


Thumbnail

আগামীকাল ২৬ জানুয়ারি ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবস। এই মহান দিবস উপলক্ষে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি ভারতের সরকার ও জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে।

বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এই শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ জানুয়ারী ২০২২ ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবস। এই মহান দিবসে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি ভারতের সরকার ও জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছে। ভারতের প্রজাতন্ত্র দিবস প্রথম পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারী। এই দিন ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ঔপনিবেশিক ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হয়। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হওয়ার পর ঠিক করা হয় ১৯৩০ সালের ২৬ জানুয়ারী প্রথম স্বাধীনতা পালনের দিনটিকে শ্রদ্ধা জানিয়ে ১৯৫০ সালের ২৬ জানুয়ারী থেকে ভারতের সংবিধান কার্যকর হবে এবং সেদিন থেকে প্রজাতন্ত্রীক ভারতবর্ষ Republic of India হিসেবে পরিচিত হবে। সেই থেকে ভারতবর্ষ ২৬ জানুয়ারীকে প্রজাতন্ত্র দিবস হিসাবে পালন করে আসেছ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ রশিদুল আলম এবং সাধারণ সম্পাদক শ্রী নারায়ন সাহা মনি ভারতের মহামান্য রাষ্ট্রপতি, সম্মানিত প্রধানমন্ত্রী ও ভারতের সর্বস্তরের জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছেন। তাঁরা দৃঢ়ভাবে বিশ্বাস করেন বাংলাদেশ ও ভারত অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের সাহায্য ও সহযোগীতা তারই প্রমাণ। বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে উভয় দেশ শান্তি, সম্প্রীতি ও অর্থনৈতিক উন্নতি অর্জিত হোক ৭০ তম প্রজাতন্ত্র দিবসে এই প্রত্যাশা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭