ইনসাইড এডুকেশন

শাবিপ্রবি সঙ্কট নিরসনে রাজনৈতিক উদ্যোগ


প্রকাশ: 25/01/2022


Thumbnail

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে অনশন চলছে। চলমান অনশনরত শিক্ষার্থীরা প্রথমদিকে আলোচনা বা সমাধানে না যেয়ে ভিসি পদত্যাগের দাবিতে অনড় ছিলো। অনশনের এক পর্যায়ে গত রোববার (২৩ জানুয়ারি) রাত সোয়া সাতটার দিকে উপাচার্যের বাসভবনের বিদ্যুতের তারটি কেটে দিয়েছিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে বাসভবন অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে।

ভিসি পদত্যাগের এক দাবিতে চলমান সঙ্কট নিরসনে শিক্ষামন্ত্রী ছাড়াও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং সিলেট জেলার অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্বের প্রচেষ্টায় সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা যায়। এই উদ্যোগ ইতোমধ্যে ফলপ্রসূ হতে শুরু করেছে। ইতোমধ্যে সোমবার (২৪ জানুয়ারি) দিবাগত রাত পৌনে একটার দিকে বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করা করে দেয় শিক্ষার্থীরা। এখন চলমান সঙ্কট নিরসনে দুই পক্ষই একটি সম্মানজনক সমাধানের পথে যেতে চাচ্ছে। যদিও শিক্ষার্থীরা এখনও ভিসি পদত্যাগের দাবি থেকে সরে আসেনি। তবে শিক্ষার্থীরা আগের চেয়ে এখন নমনীয় রয়েছে।

এদিকে, সঙ্কট যেন আর না বাড়ে সেজন্য শাবিপ্রবির ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র নেতাদের সঙ্গে যোগাযোগ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং স্থানীয় নেতারা। তাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে, তারা যেন এই বিষয়ে কোন ধরণের সমস্যা সৃষ্টি না করে এবং কোন পক্ষই যেন বাড়াবাড়ি না করে।

সরকারের সূত্রে জানা যায়, সরকার চায় না যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ আন্দোলনের মুখে পদত্যাগ করে। বরং তাকে সময় দিয়ে আলোচনার মাধ্যমে তিনি সেই পদে বহাল থাকবেন কিনা, সেই বিষয়ে পরে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। একইসাথে শিক্ষার্থীদের এই আন্দোলনের যেন একটি ফলপ্রসূ এবং সম্মানজনক সিদ্ধান্তের মাধ্যমে ইতি ঘটে সেদিকেও নজর দিচ্ছে সরকার। আগামী দুই-এক দিনের মধ্যে এই সঙ্কটের সমাধান হবে বলেও জানা যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭