ইনসাইড গ্রাউন্ড

৪২৮ রানের ইনিংস খেলা ক্রিকেটার আর নেই


প্রকাশ: 26/01/2022


Thumbnail

১৬ বছর বয়সেই পাকিস্তান জাতীয় দলে অভিষেক। অথচ মাত্র দুই টেস্টেই থেমে গেছে আন্তর্জাতিক ক্যারিয়ার। সেখানে বলার মতো কিছুই করতে পারেননি। তবে আফতাব বালুচকে ক্রিকেট অনুরাগীরা মনে রেখেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর ৪২৮ রানের ইনিংসের জন্য। তিনি আর নেই। ৬৮ বছর বয়সে মারা গেছেন পাকিস্তানের দ্বিতীয় কোয়াড্রপল সেঞ্চুরিয়ান। 

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে আফতাবের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। শোক জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা। একই সঙ্গে করেছেন স্মৃতিচারণা, ‘আফতাব বালুচের মৃত্যুর খবর শুনে আমি মর্মাহত। আমার বেড়ে ওঠার সময়ে সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারদের একজন ছিলেন তিনি। শুধু তাঁর খেলা দেখা নয়, ক্যারিয়ারের শেষ দিকে তাঁর বিপক্ষে খেলার সৌভাগ্যও হয়েছে আমার।’ 

আফতাবের ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ১৭২ প্রথম শ্রেণির ম্যাচে ২০টি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরির সুবাদে ৯১৭১ রান করেছেন। পাশাপাশি ২২৩টি উইকেট নিয়েছেন তিনি। করাচিতে ৪০০ ছাড়ানো সেই ইনিংস খেলেছিলেন ১৯৭৩-৭৪ মৌসুমে কায়েদ-ই-আজম ট্রফির ম্যাচে। তখন তিনি ছিলেন সিন্ধুর অধিনায়ক। ওই ম্যাচে প্রথম ইনিংসে আফতাবদের বিপক্ষে মাত্র ৯৩ রানে গুটিয়ে গিয়েছিল বেলুচিস্তান। সিন্ধুর প্রথম ইনিংসে ৫৮৪ মিনিট উইকেটে থেকে ২৫ চারের সৌজন্যে ৪২৮ রানের ইনিংসটি খেলেন আফতাব। 

মাত্র অষ্টম প্রথম শ্রেণির ম্যাচ খেলতে নামা তরুণ জাভেদ মিয়াঁদাদের সঙ্গে পঞ্চম উইকেটে তিনি গড়েন ১৭৪ রানের জুটি। ঠিক ১০০ রান করে রানআউট হন মিয়াঁদাদ। 

১৯৫৯ সালে কিংবদন্তি হানিফ মোহাম্মদের ৪৯৯ ও আফতাবের ৪২৮ ছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে পাকিস্তানের আর কোনো ব্যাটার ছুঁতে পারেননি এই মাইলফলক। সব মিলিয়ে এই কীর্তি আছে ৮ জন ব্যাটারের। ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও অস্ট্রেলিয়ার বিল পন্ডসফোর্ড ৪০০ করেছিলেন দুবার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭