ইনসাইড এডুকেশন

শাবিপ্রবিতে শিক্ষার্থীরাই চালু করলো ভ্রাম্যমাণ দোকান ‘চাষাভুষার টং’


প্রকাশ: 26/01/2022


Thumbnail

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে চলছে শিক্ষার্থীদের টানা আন্দোলন। এর মধ্যেই ক্যাম্পাসের ভেতরের খাবারের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। আর এর প্রতিবাদ হিসেবে এবার শিক্ষার্থীরা নিজেরাই চালু করলেন ‘চাষাভুষার টং’ নামে ভ্রাম্যমাণ দোকান। 

গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাতে শিক্ষার্থীরা এটি চালু করেন। এ দোকানে চা, বিস্কিটসহ হালকা খাবার বিক্রি করা হচ্ছে। ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীরা মূল্য পরিশোধ করে সেখান থেকে খাবার কিনছেন।

‘চাষাভুষার টং’ এর সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা জানান, আন্দোলন বন্ধে খাবারের দোকান ও ফুড কোর্ট বন্ধ করে দিয়েছে প্রশাসন। এ অবস্থায় শিক্ষার্থী এবং আন্দোলনের খবর সংগ্রহে আসা গণমাধ্যমকর্মীদের খাবার পেতে সমস্যা হচ্ছে। প্রতিবাদ হিসেবে ভ্রাম্যমাণ দোকানটি চালু করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সকল খাবার দোকান বন্ধ করে দেওয়া হয়। আন্দোলনকারী শিক্ষার্থী নাফিসা আনজুম ঢাকা পোস্টকে বলেন, দোকানিরা প্রশাসনের নির্দেশনার অজুহাত দেখিয়ে দোকান খুলছেন না। আমাদের ধারণা চলমান আন্দোলন বন্ধ করার জন্য এসব দোকান বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে খাবারের দোকান বন্ধের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আলমগীর কবিরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এ নিয়ে কিছু জানি না।

এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙ্গার প্রস্তুতি চলছে। অধ্যাপক ড. জাফর ইকবাল আজ বুধবার সকালে শাবিপ্রবি ক্যাম্পাসে পৌঁছানোর পরে অনশন ভাঙ্গানোর প্রক্রিয়া শুরু হয়। 

ড. জাফর ইকবাল বলেন, আন্দোলন চলবে কিন্তু অনশন রেখে আন্দোলন করা যাবে না। তাদেরকে (শিক্ষার্থী) স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। এরপরই আন্দোলনরত শিক্ষার্থীরা অনশন ভাঙ্গতে সম্মত হন। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন যে, যারা হাসপাতালে আছেন, তাদেরকে রেখে তারা অনশন ভাঙ্গবেন না। এখন হাসপাতালে অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। তাদেরকে আনার প্রস্তুতি চলছে। তারা শাবিপ্রবি ক্যাম্পাসে এলেই আনুষ্ঠানিকভাবে অনশন ভাঙ্গানো হবে বলে জানা গেছে।

 এ দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের অনশন ভাঙ্গানোর পরে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ গণমাধ্যমে একটি বিবৃতি দিবেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এই বিবৃতিতে তিনি শিক্ষার্থীদের প্রতি সহানুভুতি জানাবেন এবং আবারও আলোচনার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানাবেন বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭