ইনসাইড গ্রাউন্ড

বল টেম্পারিং করার শাস্তি পেল নেদারল্যান্ডস


প্রকাশ: 26/01/2022


Thumbnail

দোহায় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নেদারল্যান্ডসকে ৭৫ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ডাচদের হোয়াইটওয়াশ করেছে আফগানিস্তান। তবে ম্যাচশেষে সব আলোচনা বল টেম্পারিং বিতর্ক ঘিরে। সিরিজের শেষ ম্যাচে নেদারল্যান্ডস তাৎক্ষণিক শাস্তি পেয়েছে বল টেম্পারিং করে।

আফগানিস্তানের ইনিংসের ৩০ ওভার শেষে আফগানদের সংগ্রহ ছিল ২ উইকেটে ১১৪ রান। উইকেট না হারালেও আফগানরা দ্রুত রান সংগ্রহ করতে পারছিলেন না। ব্যাটিংয়ে ছিলেন আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহিদি। ৩১তম ওভারে বোলিং করতে আসেন ব্রেন্ডন গ্লোভার। শেষ বলটির আগে দেখা যায় আম্পায়ার বল পরিবর্তন করতে যাচ্ছেন। জানা যায়, ডাচরা বিশেষ সুবিধা নেওয়ার জন্য বল বিকৃত করেছেন।

বল বিকৃত করার অপরাধে নেদারল্যান্ডসকে তাৎক্ষণিক শাস্তিও দেন আম্পায়ার। ৫ রান পেনাল্টি করা হয়। সাথেসাথে আফগানিস্তানের স্কোর বোর্ডে যোগ হয় ৫ রান। ৩১তম ওভারে গ্লোভার মাত্র ২ রান খরচ করলেও পেনাল্টির কারণে সেই ওভারে ৭ রান পায় আফগানিস্তান। নির্ধারিত ২০ ওভারে আফগানরা সংগ্রহ করে ৫ উইকেটে ২৫৪ রান।

নেদারল্যান্ডসের ব্যাটিং খুবই ভালো ভাবে শুরু হয়। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলে উদ্বোধনী জুটিতেই ১০৩ রান যোগ করেছিলেন কলিন অ্যাকারম্যান ও স্কট এডওয়ার্ডস। কিন্তু তারা আউট হওয়ার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে নেদারল্যান্ডসের ব্যাটিং। শেষ ৭৬ রানে ১০টি উইকেট হারিয়ে ১৭৯ রানে অল-আউট হয় ডাচরা। ফলে ৭৫ রানের ব্যবধানে জয় পায় আফগানিস্তান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭