ইনসাইড বাংলাদেশ

র‍্যাব নিয়ে ষড়যন্ত্র: উৎসের সন্ধানে


প্রকাশ: 26/01/2022


Thumbnail

সাম্প্রতিক সময়ে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। এ আন্তর্জাতিক ষড়যন্ত্রের দৃশ্যমান উদ্দেশ্য হলো র‍্যাবকে নিষিদ্ধ করা। আর এই ষড়যন্ত্রের মূল লক্ষ্য হলো সরকারকে আন্তর্জাতিক পরিমন্ডলে এক ধরনের অমানবিক সরকার হিসেবে উপস্থাপন করা। প্রশ্ন হলো যে, হঠাৎ করেই র‍্যাবকে কেন টার্গেট করা হয়েছে? র‍্যাবের বিরুদ্ধে কেন বিভিন্ন ধরনের অপপ্রচার এবং মিথ্যাচার করা হচ্ছে? প্রথমেই ডিসেম্বর মাসে র‍্যাবর বর্তমান এবং প্রাক্তন সাত কর্মকর্তার উপর মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বেঞ্চ নিষেধাজ্ঞা আরোপ করে। ট্রেজারি বেঞ্চের এই নিষেধাজ্ঞাপত্রে বলা হয়েছে যে, কক্সবাজারে একরাম চৌধুরী নামের একজন ওয়ার্ড কাউন্সিলরকে বিচার বহির্ভূত হত্যার ব্যাপারটিতে তাদের সংশ্লিষ্ট থাকার জন্য তাদেরকে হত্যা করা হয়েছে। ওই প্রতিবেদনে এটাও বলা হয়েছে যে, বিরোধী রাজনৈতিক দলের উপর নিগ্রহ করার উদ্দেশ্যেই এইরকম বিচার বহির্ভূত হত্যাকান্ড ঘটানো হয়েছে। কিন্তু মজার ব্যাপার হলো যে ব্যক্তিকে ক্রসফায়ারের দেওয়া অভিযোগ এনে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, ওই ব্যক্তি কোনো বিরোধীদলের নেতা নন। তিনি যুবলীগের একজন নেতা ছিলেন। এর পরপরই দেখা যায় যে হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ ১২টি সংগঠন জাতিসঙ্ঘে র‍্যাবের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। সেই  অভিযোগে বলা হয় র‍্যাবকে যেন জাতিসঙ্ঘের শান্তি মিশনে নিষিদ্ধ করা হয়। শান্তি মিশনে কোন ব্যক্তি থাকবে, না থাকবে সেটি জাতিসঙ্ঘ একটি নিজস্ব প্রক্রিয়ার মধ্যে দেয় এবং র‍্যাব একটি গোটা বাহিনী। র‍্যাবের কোনো ব্যক্তি কোনোরকম অপকর্ম বা অপরাধের সাথে যুক্ত থাকতে পারে। সেটির জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের রীতি র‍্যাবের শৃংখলা বিধিতেই রয়েছে এবং র‍্যাব এধরনের অনেক কর্মকর্তার বিরুদ্ধেই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। কিন্তু একটি ব্যক্তির অপরাধের জন্য পুরো আইন-শৃংখলা রক্ষাকারী একটি বাহিনীকে নিষিদ্ধ করাটা কোনো যৌক্তিক বিষয় হতে পারেনা এবং এটি কখনোই একটি গ্রহণযোগ্য আবেদন হতে পারেনা। কিন্তু হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই আবেদনটি করেছে। 

এই আবেদনের রেশ কাটতে না কাটতেই ইউরোপীয়ান ইউনিয়নের একজন সদস্য র‍্যাবকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন ইউরোপীয়ান ইউনিয়নের পার্লামেন্টে। এখন যদি আমরা দেখি যে হঠাৎ করে র‍্যাবের বিরুদ্ধে এরকম আন্তর্জাতিক প্রচারণা করা হচ্ছে কেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে আমাদেরকে একটু গভীরে যেতে হবে। বাংলাদেশের এলিট এই ফোর্সটি গঠিত হয়েছিল ২০০৫ সালে। বিএনপি-জামাত জোট সরকারের আমলে। র‍্যাব গঠিত হওয়ার পর থেকেই বাহিনীটি বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছে। বিশেষ করে সাধারণ মানুষের কাছে র‍্যাব একটি আস্থাশীল প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। র‍্যাব যখন আইন-শৃংখলা রক্ষা করার জন্য কঠোরভাবে কাজ করে, তখন কার গাত্র দাহ হয়? আমরা যদি একটু উৎসের সন্ধানে যাই তাহলে লক্ষ্য করবো যে র‍্যাব প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই বাংলাদেশের সুশীল সমাজ নিয়ন্ত্রিত দুটি পত্রিকা বিভিন্নভাবে র‍্যাবের বিরোধিতা করছে। র‍্যাবের ছোট ছোট ঘটনাগুলোকে ফলাও করে প্রকাশ করা হয়েছে। এই দুটি পত্রিকার প্রতিবেদন ধরে দেশীয় কিছু এনজিও র‍্যাবের বিরুদ্ধে প্রতিবছর বিভিন্ন রকমের প্রতিবেদন, রিপোর্ট ইত্যাদি প্রকাশ করে। আর এই প্রতিবেদনগুলোই আন্তর্জাতিক পরিমন্ডলে পাঠানো হয়। 

সাম্প্রতিক সময়ে র‍্যাব আলোচিত ছিল দুটি কারণে। প্রথমত, জঙ্গীবাদ এবং সন্ত্রাসবাদ দমনে র‍্যাবের গুরুত্বপূর্ণ ভূমিকা। দ্বিতীয়ত, মাদক নিয়ন্ত্রণে র‍্যাবের সাহসী ভূমিকা। আর এই দুটির সঙ্গে যারা যুক্ত তারাই মূলধারার জনপ্রিয় কিছু গণমাধ্যমকে ব্যবহার করে র‍্যাব সম্পর্কে ক্রমাগতভাবে নেতিবাচক ধারণা সৃষ্টির একটা নিরন্তর অপপ্রচার চালিয়েছে এবং যে অপপ্রচারগুলো আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করার চেষ্টা এখন দৃশ্যমান। মূলত যুদ্ধাপরাধীগোষ্ঠী যারা জানে যে র‍্যাব থাকা মানেই জঙ্গীবাদমুক্ত বাংলাদেশ, র‍্যাব থাকা মানেই সন্ত্রাসবাদমুক্ত বাংলাদেশ, তারাই র‍্যাবের বিরুদ্ধে এই দীর্ঘমেয়াদী পরিকল্পিত প্রচারণায় অংশ নিয়েছে কিনা, সেটি খুঁজে দেখা দরকার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭