ইনসাইড পলিটিক্স

এবার বেগম জিয়াকে নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার


প্রকাশ: 26/01/2022


Thumbnail

আজ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক অনলাইন সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেই অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিএনপি-জামাতপন্থি কিছু সংবাদকর্মী অনলাইনে যুক্ত হতে পেরেছেন। অন্যান্য গণমাধ্যমকর্মীরা চেষ্টা করেও এই অনলাইন সংবাদ সম্মেলনে ঢুকতে পারেননি। অনলাইন এই সংবাদ সম্মেলনের আয়োজন কেনো করা হয়েছে সে নিয়েও বিভিন্ন রকমের প্রশ্ন উঠেছে। বিশেষ করে এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ যখন বলছেন বেগম খালেদা জিয়া এখন মোটামুটি সুস্থ এবং তিনি বাড়ি যেতে চান। বেগম খালেদা জিয়ার চিকিৎসকরা তখন প্রায় জোর করেই বেগম জিয়াকে এভার কেয়ার হাসপাতালের কেবিনে রেখেছেন। বেগম জিয়া নিজেও বলেছেন যে, তিনি এখন বাড়িতে যেতে চান। কিন্তু তারপরও তাকে এভার কেয়ার হাসপাতালে রাখা হয়েছে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য। দেশে আন্দোলন করতে না পেরে এখন বেগম খালেদা জিয়ার ইস্যুটিকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যাওয়ার একটু চেষ্টা চলছে এবং সেই চেষ্টার অংশ হিসেবেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এই সংবাদ সম্মেলনে যে সমস্ত ব্যক্তিদের নাম দেয়া ছিল তাদের অনেকেই এই সংবাদ সম্মেলনের ব্যাপারে কিছুই জানেন না বলে বাংলা ইনসাইডার কে নিশ্চিত করেছেন। 

তাহলে এ সংবাদ সম্মেলন উদ্যোক্তা কারা এবং কী উদ্দেশ্যে এ সংবাদ সম্মেলন করা হয়েছে সেটি একটি প্রশ্ন বটে। তবে একাধিক সূত্র বলছে যে র‍্যাবের ইস্যুটি যেমন নিরন্তর প্রচারণার মাধ্যমে আন্তর্জাতিক ইস্যু হিসেবে নেয়া হয়েছে। বিভিন্ন দেশে র‍্যাবকে নিষিদ্ধ করার জন্য এখনো আবেদন নিবেদন করা হচ্ছে, ঠিক তেমনিভাবে বেগম খালেদা জিয়ার ইস্যুটিকে আন্তর্জাতিক করণের একটি চেষ্টার অংশ হিসেবেই ব্রাসেলসে এই সংবাদ সম্মেলন করা হচ্ছে। উল্লেখ্য যে, ব্রাসেলস নানাদিক থেকে গুরুত্বপূর্ণ। এখানে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তর, ইউরোপিয়ান পার্লামেন্ট এখানেই। কাজেই সংবাদ সম্মেলন করে ইউরোপিয়ান ইউনিয়নের দৃষ্টি আকর্ষণ করার একটি সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে এই সংবাদ সম্মেলনের আয়োজকদের। উল্লেখ্য যে, এর আগেও ইউরোপিয়ান ইউনিয়নে আবেদন করা হয়েছিল যে বেগম খালেদা জিয়াকে যেন উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার অনুমতি দেয় সরকার। কিন্তু সেই আবেদনের ব্যাপার ইউরোপীয় ইউনিয়ন তেমন কোনও সাড়া দেয়নি। সামনের দিনগুলোতে জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে একই ধরনের আয়োজন করা হতে পারে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে, যেন বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার বিষয়ে সরকারের উপর একটি চাপ সৃষ্টি করা হয়। উল্লেখ্য যে, বেগম খালেদা জিয়া গত ১৩ নভেম্বর থেকে এভারকেয়ার হাসপাতাল রয়েছেন। প্রথমে চিকিৎসকরা দাবি করেছিলেন যে, তিনি  মুমূর্ষু, মরণাপন্ন এবং তাকে যদি এখনই বিদেশে না নেয়া হয় তাহলে পরে তার যেকোনো পরিস্থিতি তৈরি হতে পারে। কিন্তু পরবর্তী দেখা গেল বেগম খালেদা জিয়া সম্পর্কে তার ব্যক্তিগত চিকিৎসক দল যে সমস্ত বক্তব্য দিয়েছিল সমস্ত বক্তব্য অধিকাংশই বানোয়াট এবং এজন্য তাদের চিকিৎসক সনদ বাতিল হওয়া উচিত বলেও কোন কোন চিকিৎসক মনে করেন। কারণ কোন রোগীর সম্পর্কে ভুল তথ্য দেওয়া একটি গুরুতর অপরাধ এবং বেগম খালেদা জিয়ার চিকিৎসক দল এই গুরুতর অপরাধ করেছেন। 

এখন বেগম খালেদা জিয়াকে নিয়ে বিএনপি যে আন্দোলন করার চিন্তাভাবনা করেছিল সেই আন্দোলনও তারা জমাতে পারেন নি। কারণ সাধারণ মানুষ বুঝতে পেরেছেন একজন মুমূর্ষু, মৃত্যুপথযাত্রী এতদিন ধরে স্বাভাবিক থাকতে পারেন না আবার সিসিইউ থেকে কেবিনেও স্থানান্তর হতে পারেন না। আর এই সব কিছু মিলিয়ে দেশে যখন তারা কিছু করতে পারছে না তখন তারা আন্তর্জাতিক পরিমণ্ডলে গেছেন। লক্ষণীয় ব্যাপার যে, র‍্যাবের বিরুদ্ধে বক্তব্য কিংবা বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে ইত্যাদি বক্তব্যের সঙ্গে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিটি খুবই সম্পর্কিত। যারা আন্তর্জাতিক পরিমণ্ডলে বিরুদ্ধে কথা বলছে তারাই বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য সংবাদ সম্মেলন করেছেন। অর্থাৎ এদের মূল লক্ষ্য র‍্যাব কিংবা বেগম খালেদা জিয়া নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ সম্পর্কে একটা নেতিবাচক ধারণা সৃষ্টি করা। এই ধারণা সৃষ্টির প্রক্রিয়া হিসেবে সামনের দিনগুলোতে আরও নিত্যনতুন ইস্যু তুলে আনা হবে বলেও সংশ্লিষ্ট মহল মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭