ইনসাইড গ্রাউন্ড

বিকল্প না থাকায় এখনও স্বপদে বহাল নান্নু?


প্রকাশ: 27/01/2022


Thumbnail

বর্তমানে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে সমালোচিত ব্যক্তিদের একজন মিনহাজুল আবেদিন নান্নু। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের চরম ভরাডুবির পর শোনা গিয়েছিল বোর্ডে আসছে বড় পরিবর্তন। যার মধ্যে ছিল নির্বাচক প্যানেলে পরিবর্তন, হেড কোচ পরিবর্তনের কথাও। বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর তীব্র সমালোচনার মুখে পড়েন  প্রধান নির্বাচক মিনহাজুল অবেদিন নান্নু। সবাই ভেবে নিয়েছিল বিশ্বকাপের পরই এই পদে নতুন কাউকে বসাবে বিসিবি। অন্ততপক্ষে চলতি বছরে জানুয়ারির মধ্যে উক্ত পদে নতুন মুখ দেখার অপেক্ষায় ছিল ক্রিকেটপ্রেমীরা। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সমালোচিত নান্নু এখনও নিজের স্বপদে বহাল রয়েছেন। বিসিবির ভাষ্যমতে, যোগ্য কাউকে না পাওয়ার কারণেই এখনই প্রধান নির্বাচক পদে পরিবর্তন আনা যাচ্ছে না। 

বিশ্বকাপের পর পর শোনা গিয়েছিল নান্নুর পরিবর্তে স্থলাভিষিক্ত হতে পারেন হাবিবুল বাশার সুমন। কিন্তু সেই পরিবর্তন আর হয়নি। বিশ্বকাপের পর পর যে রকম  সমালোচনা শুরু হয়েছিল সেটি এখন অনেকটা নিষ্প্রভ। আর তাই নান্নুও এখনও নিজের পদে রয়ে গিয়েছেন। বিসিবির এক সূত্রমতে, নান্নুর বিকল্প খুঁজে পাচ্ছে না বিসিবি। আর তাই এখনও তিনি স্বপদে বহাল। 

বোর্ডের দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে, ‘শ্রেয়তর বিকল্পর খোঁজেই বর্তমান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর পরিবর্তে গাজী আশরাফ হোসেন লিপু এবং ফারুক আহমেদের কথা ভেবেছিল বিসিবি। কিন্তু তাদেরকেও প্রধান নির্বাচকের দায়িত্ব দিতে পারছে না বিসিবি। তাদের মধ্য একজন দায়িত্ব গ্রহণে রাজি হননি, অন্যজন ব্যস্ত। 

মাঝে নান্নুকে সরিয়ে হাবিবুল বাশারকে নির্বাচক কমিটির প্রধান করার চিন্তা ছিল। আর হান্নান সরকারকে তৃতীয় নির্বাচক হিসেবে নেয়ার কথাও শোনা যাচ্ছিল। জানা গিয়েছিল, সেটাই হতে যাচ্ছে। কিন্তু তা নিয়েও এখন খানিক ধোঁয়াশে অবস্থা। নান্নুর জায়গায় হাবিবুল বাশারকে দায়িত্ব দিলেও নতুনের কেতন ওড়ে না। সেই পুরোন আদলই থেকে যায়।

কাজেই হাবিবুল বাশারের বদলে আর কাউকে দেয়া যায় কি না, তা খুঁটিয়ে দেখা হচ্ছে। কিন্তু সেখানেও বিপত্তি। বোর্ড এর ইচ্ছে জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং ব্যক্তিত্বসম্পন্ন কাউকে প্রধান নির্বাচক করতে।

কিন্তু ওই কাতারে যারা আছেন- তাদের মধ্যে আকরাম খান, খালেদ মাহমুদ সুজন আর নাাঈমুর রহমান দুর্জয়ের মত জাতীয় দলের তিন সাবেক অধিনায়ক ইতিমধ্যেই বোর্ড পরিচালক। তাদেরকে তো আর মাসোহারা দিয়ে প্রধান নির্বাচক করা যায় না। জাতীয় দলের অপর সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এখনো খেলছেন। তাই তাকে বিবেচনায় আনা যাচ্ছে না।

অন্যদিকে মোহাম্মদ আশরাফুলেরও রয়েছে ইমেজ সংকট। সব মিলিয়ে জাতীয় দলের সাবেক অধিনায়কদের মধ্য থেকে কাউকে খুঁজে পাওয়া সত্যিই কঠিন হয়ে গেছে। তেমন কাউকে খুঁজে পাওয়াও যাচ্ছে না।

সব মিলিয়ে ইচ্ছায় কিংবা অনিচ্ছায় বিসিবি যদিও নান্নুকেই প্রধান নির্বাচক হিসেবে রেখে দেয় সেটিতে অবাক হওয়ার কিছু নেই। কারণ, বর্তমানে পরিস্থিতি আগের চেয়ে অনেকটা শান্ত। আর বিসিবিও পরিবর্তনে খুব একটা আগ্রহী নয়। একদিকে বিকল্প না পাওয়া, অন্যদিকে বিসিবির কম আগ্রহ সব মিলিয়ে নান্নু যেনো নিরাপদ জোনেই থাকছে। আপাত দৃষ্টিতে ধারণা করা হচ্ছে, আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজে মিনহাজুল আবেদিন নান্নু অ্যান্ড কোংই বাংলাদেশ দলের ক্রিকেটারদের বাছাই করবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭