ইনসাইড আর্টিকেল

বিল গেটস: সাদামাটা এক ধনকুবের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/12/2017


Thumbnail

বিখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা এবং অপারেটিং সিস্টেম উইন্ডোজ এর উদ্ভাবক। এই দুই পরিচয়েই তিনি বিশ্বব্যাপী পরিচিত। ১৯৯৫ থেকে ২০০৭ এবং ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনিই বিশ্বের শীর্ষ ধনকুবের। তবে যদি তাঁর সাফল্য গাঁথা নিয়ে লিখতে হয় তবে সংক্ষেপে বর্ণনা অসম্ভব। কারণ তিনি যে কাজেই হাত দিয়েছেন হয়েছেন সাফল্যমন্ডিত। তিনি প্রযুক্তি বিশ্বের অন্যতম কর্ণধার বিল গেটস।

বিল গেটসের সাফল্য গাঁথা সবারই জানা। আজ আমরা জানব ভিন্ন গেটসকে। কীভাবে কাটে তাঁর দিনগুলো। জানব বিল গেটসের ব্যক্তিগত জীবন।

যুক্তরাষ্ট্র পশ্চিম উপকূলের ওয়াশিংটন অঙ্গরাজ্যের শান্ত শহর সিয়াটল। এই শহরেই ১৯৫৫ সালের ২৮ অক্টোবর জন্ম বিল গেটসের। পিতা উইলিয়াম হেনরি ছিলেন নামকরা উকিল। মা চাকরি করতেন ‘ইউনাইটেড ওয়ে’ নামক প্রতিষ্ঠানে। বাবা মায়ের ইচ্ছা ছিল বিল গেটস বড় হয়ে বাবার মতোই উকিল হবে। কিন্তু তা হয়নি। কিশোর বিল গেটস কিন্তু একেবারেই শান্তশিষ্ট ছিলেন না, হার্ভার্ডে পড়াশোনায় ফাঁকি দিয়েছেন। পড়াশোনা থোড়াই কেয়ার করেছেন। তবে স্কুল থেকেই তাঁর কম্পিউটারের প্রতি আগ্রহ জন্মে। তাঁর মাথায় ঘুরপাক খায় কীভাবে কম্পিউটার এত সহজে প্রোগ্রামগুলো সহজে ধরতে পারে? তিনি প্রথম প্রোগ্রাম তৈরি করেছিলেন স্কুল জীবনেই। সেই শুরু, এর পর বিশাল পথ পাড়ি। যা লিখতে গেলে সংক্ষেপে শেষ করা কঠিন। এরই ধারবাহিকতায় শুধু সাফল্য আর সাফল্য, আর পিছনে ফিরে তাকানো নয়।

১৯৯৪ সালের পয়লা জানুয়ারি বিয়ে করেন মেলিন্ডা ফ্রেঞ্চকে। এর পরের বছরই শীর্ষ ধনকুবের মুকুট মাথায় ওঠে। এভাবেই চলতে থাকে দিন।

২০০০ সালে তিনি ‘বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন। যেটি দুস্থদের নিয়ে গবেষণা এবং দাতব্য প্রতিষ্ঠানগুলোতে অর্থ প্রদান করে।

ব্যক্তিজীবনে বেশ সাদামাটা বিলগেটস। ব্রেকফাস্টে সাধারণ সিরিয়াল কোকোলা পাফ খান। চিজবার্গার পছন্দ করেন। খুব বেশি কাজ না থাকলে নিজের ওয়াশিংটনের বাড়িতেই দিন কাটান। টেনিস খেলতে খুব ভালোবাসেন। কম্পিউটারে গেম খেলা বিল গেটসের পছন্দ। প্রতিদিনের সংবাদের শিরোনাম গুলো নিয়মিত পড়েন। তিনি বেশিরভাগ পড়েন দ্য নিউইয়র্ক টাইমস, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল ও দ্য ইকোনমিস্ট।

বিল গেটসের জীবনের প্রতিটি কাজ খুব গোছানো। প্রতিটি কাজের জন্যই খসড়া লিখে রাখেন যাতে ভুলে না যায়। বইপড়ার ক্ষেত্রে তিনি বেশ নিয়মিত বলা যায়। সব কাজের বাইরেও তার পড়ার জন্য সময় আলাদা সময় থাকবেই। এমনকি ব্যক্তিগত লাইব্রেরিতে বহু দুস্প্রাপ্য বই আছে।

পুরো অবসরে তিনি তাঁর তিন সন্তানকে সময় দেন, ঘুরতে বের হন। ঘরের কাজেও তিনি বেশ পারদর্শী নন। প্রতিরাতে খাবারের প্লেটও নিজেই হাতেই ধোয়া পছন্দ করন বিল গেটস।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭