ইনসাইড পলিটিক্স

আইন হলো, আন্দোলন কবে?


প্রকাশ: 27/01/2022


Thumbnail

জাতীয় সংসদে আজ প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিল পাস হয়েছে। এর ফলে দীর্ঘ ৫০ বছর পর প্রথম নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত একটি আইন হলো। দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহল থেকে এরকম একটি আইনের কথা বলে আসছিল। সরকার আইন না করে কেন সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করছে তা নিয়ে সমালোচনা হচ্ছিল। আর এই সমালোচনার প্রেক্ষিতে গত ১৭ জানুয়ারি মন্ত্রীপরিষদের বৈঠকে নতুন নির্বাচন কমিশন আইন প্রথম অনুমোদিত হয় এবং আজ জাতীয় সংসদের এটি পাস হলো। নতুন নির্বাচন কমিশন আইন অনুমোদিত হওয়ার পরপরই এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা রকম বক্তব্য পাওয়া যাচ্ছে।

শুধু রাজনৈতিক মহল নয়, সুধীজনের মধ্যেও এই আইন নিয়ে নেতিবাচক মন্তব্য পাওয়া যাচ্ছে। বিশেষ করে বিএনপি সহ বিরোধী দলগুলো এই আইনকে প্রত্যাখ্যান করেছে। তারা বলছে যে, সরকার তাদের অনুগতদের নিয়েই একটি সার্চ কমিটি গঠন করবে এবং সেই সার্চ কমিটি অনুগত ব্যক্তিদের নিয়ে একটি নির্বাচন কমিশন গঠন করবে। আর সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে বদিউল আলম মজুমদার, অ্যাডভোকেট শাহদীন মালিক, সাবেক প্রধান নির্বাচন কমিশনার শামসুল হুদাসহ অনেকেই এই আইনের সমালোচনা করেছেন। এমনকি কোনো কোনো রাজনৈতিক দল এটাও বলেছেন যে, নির্বাচন কমিশন আইন যদি পাশ করা হয় তাহলে তারা আন্দোলনে যাবে। কিন্তু সরকার নতুন নির্বাচন কমিশন আইন ইতিমধ্যে পাস করেছে এবং ধারণা করা হচ্ছে আগামী রোববার নাগাদ এই আইনের কার্যক্রম শুরু হবে এবং আগামী সপ্তাহের মধ্যেই একটি নূতন সার্চ কমিটি গঠিত হবে, যা নতুন নির্বাচন কমিশন গঠন করবে।

উল্লেখ্য যে, ১৪ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এখন প্রশ্ন হলো বিরোধীদল কি করবে, বিরোধীদল কি সার্চ কমিটি পর্যন্ত গঠন এবং নতুন নির্বাচন কমিশন গঠন পর্যন্ত অপেক্ষা করবে, নাকি তারা এখনই আন্দোলন শুরু করবে। বিরোধী দলের পক্ষ থেকে এখন পর্যন্ত এ ব্যাপারে সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। তবে বিএনপির অন্যতম নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন যে, তারা নতুন নির্বাচন কমিশন আইন যে মানেন না সেটি আগেই বলেছেন। তাছাড়া নির্বাচন কমিশন নয়, তারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার চান। কাজেই এটি নিয়ে তারা নতুন করে কোনো আন্দোলন করবে বলে মনে করার কোন কারণ নেই। তাছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে আন্দোলন মুখ থুবড়ে পড়ার পর এখন নির্বাচন কমিশন গঠন নিয়ে আন্দোলনে বিএনপি নেতারাও খুব একটা উৎসাহী নয়। বিএনপির একাধিক নেতার সাথে কথা বলে দেখা গেছে, তারা মনে করছেন যে নির্বাচন কমিশন নয় বরং তারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে একটি আন্দোলন গড়ে তোলার কাজ করছেন। এ লক্ষ্যে তারা প্রস্তুতি নিয়েছেন, তবে এই আন্দোলন কবে হবে সেটি ভিন্ন বিষয়। 

বাংলাদেশের সুশীল সমাজরা এই আইনটি গ্রহণ করেননি এবং তারা মনে করছেন যে, এই আইনের ফলে তাদের আকাঙ্ক্ষা পূরণ হয়নি। তবে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক আজ জাতীয় সংসদের সুশীল সমাজের পক্ষ থেকে বিগত নির্বাচন কমিশনের পক্ষ থেকে যে আইনের খসড়া দেওয়া হয়েছিল সেই খসড়ার সঙ্গে সামঞ্জস্য রেখেই বর্তমান আইন করা হয়েছে বলে তারা মনে করছেন। এমনকি আইনমন্ত্রী এই আইনে যে তাড়াহুড়া করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে তারও জবাব দেন। দৃশ্যত, এ সমস্ত বাস্তবতা থেকে মনে হচ্ছে যে, সকল পক্ষই এখন এই আইনের আওতায় কিভাবে অনুসন্ধান কমিটি গঠিত হয় এবং অনুসন্ধান কমিটি কাদের নাম প্রস্তাব করে সে বিষয়টি পর্যবেক্ষণ করবে। নতুন নির্বাচন কমিশন গঠনের আগে নির্বাচন কমিশন আইন নিয়ে আন্দোলন হবে বলে অনেকেই মনে করেন না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭