ইনসাইড পলিটিক্স

দলে কি গুরুত্ব হারাচ্ছেন ওবায়দুল কাদের?


প্রকাশ: 27/01/2022


Thumbnail

আওয়ামী লীগে টানা দ্বিতীয়বারের মত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কিন্তু ইদানীং বিভিন্ন রাজনৈতিক এবং গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি কতটা গুরুত্বপূর্ণ এ নিয়ে খোদ আওয়ামী লীগের মধ্যেই প্রশ্ন উঠেছে। অনেকেই মনে করছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের গুরুত্ব হারাচ্ছেন, অনেকেই মনে করছেন তিনি ক্ষমতাহীন হয়ে পড়েছেন। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, ওবায়দুল কাদের মোটেও ক্ষমতা হারাননি বরং শারীরিক অসুস্থতা এবং নানা রকম বাস্তবতার কারণে অনেকগুলো দায়িত্ব বিভিন্ন নেতার কাছে বণ্টন করা হচ্ছে। তার মানে এই নয় যে, ওবায়দুল কাদের ক্ষমতাহীন হয়ে পড়েছেন বা দলে তার গুরুত্ব কমে গেছে। যে সমস্ত দায়িত্ব বিভিন্ন ব্যক্তিদেরকে দেয়া হচ্ছে সে সমস্ত দায়িত্ব দেয়ার ক্ষেত্রে ওবায়দুল কাদেরও ভূমিকা রাখছেন বলে কেউ কেউ বলছেন। তবে দৃশ্যমান যেটি হচ্ছে তা হলো যে, দলের অনেক নীতি নির্ধারনী সিদ্ধান্তের ক্ষেত্রে সাধারণ সম্পাদকের তেমন কোন ভূমিকা দেখা যাচ্ছে না।

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনটি নানা কারণেই গুরুত্বপূর্ণ ছিলো। আওয়ামী লীগ সভাপতি এই সিটি কর্পোরেশন নির্বাচনে সমন্বয়কের দায়িত্ব তুলে দিয়েছিলেন জাহাঙ্গীর কবির নানক এবং মির্জা আজমের হাতে। মির্জা আজম ঢাকা বিভাগ অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। কাজেই তাকে দায়িত্ব দেয়াটা যৌক্তিক। কিন্তু জাহাঙ্গীর কবির নানককে দায়িত্ব দেয়ার মধ্যে দিয়ে আওয়ামী লীগের মধ্যে গুঞ্জন উঠেছে। এই নির্বাচনে ওবায়দুল কাদের শুধুমাত্র নির্বাচনের আগে এবং পরে দুটি বিবৃতি দিয়েছেন। তবে সেই বিবৃতি জাতীয় রাজনীতিতে তেমন কোন প্রভাব ফেলেনি। এরপর, সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংকট সমাধানের জন্য ওবায়দুল কাদেরকে ভুমিকাহীন দেখা গেছে। এমনকি এ নিয়ে তিনি বক্তৃতা-বিবৃতিও দেননি। এমনকি সংকট মোকাবিলায় সরকারের মূল দায়িত্ব যার তিনি হলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তিনি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকও বটে। তবে তাকে পাশ কাটিয়ে এখানেও জাহাঙ্গীর কবির নানককে সংকট সমাধানের দায়িত্ব দেয়া হয় এবং জাহাঙ্গীর কবির নানক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আসীম কুমার উকিল এবং সুভাষ সিংহ রায় মো. জাফর ইকবালের বাড়িতে গিয়ে এই সংকট সমাধানে কার্যকরী ভূমিকা পালন করেন। এছাড়াও দলের অনেক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, সাধারণ সম্পাদকের ভূমিকা আগের মত দৃশ্যমান নয়। তাহলে কি সাধারণ সম্পাদককে পাশ কাটিয়ে অন্য নেতাদেরকে সামনে আনা হচ্ছে? অনেকেই এ নিয়ে প্রশ্ন তুলছেন।

তবে আওয়ামী লীগের অনেক নেতা বলছেন যে, সাধারণ সম্পাদক অবশ্যই আওয়ামী লীগের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ এবং সাধারণ সম্পাদক দলের দ্বিতীয় ক্ষমতাবান ব্যক্তিও। নানা বাস্তবতার কারণে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের দৃশ্যমান উপস্থিতি কম। প্রথমত, তিনি অসুস্থ। তিনি গুরুতরভাবে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। দীর্ঘদিন সিঙ্গাপুরে তার চিকিৎসা হয়েছে। চিকিৎসা শেষে তিনি ফিরে এসেছেন। কিছুদিন আগেও তিনি আবার হাসপাতালে ভর্তি হয়ে ছিলেন। এ কারণেই আওয়ামী লীগের মত একটি বড় রাজনৈতিক দলের সব চাপ তাকে যদি দেয়া হয় তাহলে তিনি আবার অসুস্থ হয়ে পড়তে পারেন, এরকম ভাবনা থেকেই দায়িত্বগুলো বণ্টন করা হচ্ছে। তবে সাধারণ সম্পাদক এসব বণ্টন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছেন।

আওয়ামী লীগের অনেক নেতা বলছেন যে, দেশে যখন করোনার প্রকোপ এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের যখন অসুস্থতা সে কারণেই হয়তো ভাগ ভাগ করে নেতৃবৃন্দদেরকে দায়িত্ব দিচ্ছেন। কিন্তু এসব সত্ত্বেও গত প্রায় এক বছর ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বাইরে একটি নেতৃত্বের উন্মেষ দেখা যাচ্ছে। জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, বাহাউদ্দিন নাছিম, মির্জা আজম, এস এম কামালের মতো নেতারা এখন আওয়ামী লীগে অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন। এটি কি সাধারণ সম্পাদকের ভূমিকা খর্ব হওয়ার লক্ষণ কিনা সেটি বোঝা যাবে আরও পরে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭