কালার ইনসাইড

চরকিতে চলচ্চিত্র, এফডিসিতে ভোট!


প্রকাশ: 27/01/2022


Thumbnail

চলচ্চিত্র দেখতে এখন হলে যেতে হয়না। উন্নয়নের জোয়ারে হাতের স্মার্টফোনে চরকিতেই ঘুরছে চলচ্চিত্র। বছর ঘুরলেই মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র এখন হাতেগোনা। এফডিসির শিল্পী সমিতি চলচ্চিত্র নির্মাণে উন্নয়ন ঘটাতে না পারলেও উন্নয়ন করেছে নির্বাচনী প্রচারণার! গত কয়েক বছরে শিল্পী সমিতি চলচ্চিত্রের মান এবং নির্মাণে উন্নয়ন ঘটাতে না পারলেও নির্বাচনে উন্নয়ন করেছে এতে কোন সন্দেহ নেই।

এফডিসিতে অভিনেতা-অভিনেত্রীদের ভালো-মন্দের দেখাশোনা করা শিল্পী সমিতির এরকম ভূমিকায় মুখ থুবড়ে পড়েছে দেশের চলচ্চিত্র। গত ১ বছরে বাংলাদেশে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের সংখ্যা ৩২ টি, যার মধ্যে আবার দুটি সিনেমা আমদানি করা। অন্যদিকে, সিনেমা হল এখন জাদুঘরের পথে হাঁটছে। আগামী প্রজন্ম সিনেমা হল দেখতে হয়তো জাদুঘরেই যাবে! স্বাধীনতার পরে ৭০ ও ৮০’র দশকে চলচ্চিত্র শিল্পের রমরমা অবস্থার সময়ে সারাদেশে সিনেমা হলের সংখ্যা ছিল ১৪০০ টির মত, যা এখন ১৪০টিতে এসে ঠেকেছে। এক দশক আগেও ৪০টি সিনেমা হল ছিলো রাজধানীতে। বর্তমানে সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে ১৬টিতে। সেগুলোর মধ্যে আবার চালু আছে মাত্র ৮টি!

এইতো গেলো চলচ্চিত্র এবং হলের বেহাল দশা! কিন্তু তাতে কি? শিল্পী সমিতির উন্নয়ন তো হয়েছে! শিল্পী সমিতি এখন বেশ জাঁকজমক করেই নির্বাচন করছে। জাতীয় নির্বাচনের চেয়েও এখানে রয়েছে টান টান উত্তেজনা। নির্বাচনকে ঘিরে ঘটছে এবং ঘটানো হচ্ছে নানা রকম বিতর্কিত কর্মকাণ্ড যেন চলচ্চিত্র নয়, শিল্পী সমিতিই তাদের একমাত্র চাওয়া-পাওয়া।

চলচ্চিত্র এবং হলের বেহাল দশায় চরকির মত ওটিটি প্লাটফরম হাতেগোনা কয়েকটি ভালো কনটেন্ট ছাড়া অধিকাংশ বস্তাপঁচা কন্টেন্ট তৈরি করছে। সেই কন্টেন্টে যারা অভিনয় করছেন তাদের অনেকেই চিনেন না! কিন্তু চলচ্চিত্র না করে এমন কয়েকটি কন্টেন্টে চেহারা দেখিয়ে ফোক্সওয়াগেন কিংবা বিএমডাব্লিউ নিয়ে ঘুরছে, শিল্পী সমিতির অন্তর্ভূক্ত হতে চলে লবিংও। এমন বেহাল চলচ্চিত্র জগতে আগামীকাল অনুষ্ঠিত হতে যাওয়া শিল্পী সমিতির নির্বাচন কেবলই গোদের উপর বিষফোঁড়া!


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭