ওয়ার্ল্ড ইনসাইড

তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবিতে নিহত ৬


প্রকাশ: 29/01/2022


Thumbnail

ভূমধ্যসাগরের অভিবাসন প্রত্যাশীদের বহনকারী এক নৌকা ডুবির ঘটনায় ৬ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর খবর পাওয়া গেছে। নৌকা ডুবির ঘটনায় এখন পর্যন্ত ৩০ জন নিখোঁজও রয়েছেন। মৃত ছয় নাগরিকের সবাই আফ্রিকান। 

গত বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) লিবিয়া উপকূল থেকে ইউরোপের উদ্দেশ্য যাত্রা করা নৌকাটি ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে ডুবে যায়। 

 জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, নৌকাটিতে মোট ৭০ জন অভিবাসন প্রত্যাশী ছিলেন। এর মধ্যে ৩৪ জনকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের সন্ধানে উদ্ধার কাজ চলছে বলে জানিয়েছে সংস্থাটি। 

উদ্ধারকৃতদের বরাত দিয়ে ইউএনএইচসিআর জানায়, অভিবাসন প্রত্যাশীদের নিয়ে নৌকাটি লিবিয়ার সমুদ্র উপকূল থেকে গত বুধবার ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করে। যাত্রাপথে একপর্যায়ে পরদিন বৃহস্পতিবার তিউনিসিয়ার সমুদ্র উপকূলীয় এলাকায় নৌকাটি ডুবে গেলে ওই হতাহতের ঘটনা ঘটে। অভিবাসন প্রত্যাশীরা সবাই আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে।  

উল্লেখ্য, এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে থেকে অভিবাসন প্রত্যাশীরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছার চেষ্টা করে থাকেন। বেশিরভাগ সময় আফ্রিকার দেশ তিউনিসিয়া এবং লিবিয়ার উপকূল থেকে ঝুঁকিপূর্ণ নৌকায় এসব যাত্রায় প্রায়ই হতাহতের ঘটনা ঘটে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছার চেষ্টা কালে নৌকাডুবিতে গত বছর অন্তত ১ হাজার ৬০০ জন অভিবাসন প্রত্যাশীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭