ইনসাইড এডুকেশন

‘বিপর্যয়’ এড়াতে স্কুল খোলা রাখার আহ্বান ইউনিসেফের


প্রকাশ: 29/01/2022


Thumbnail

করোনাভাইরাসের প্রকোপের কারণে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে। দুই বছর ধরে স্কুল-কলেজ বন্ধ রয়েছে অনেক দেশে। এতে অপূরণীয় ক্ষতির মুখে পড়েছে শিক্ষার্থীরা। মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক শিশু। এ অবস্থায় শিক্ষার 'বিপর্যয়' এড়াতে কোনো `অজুহাত' ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে ও আনুষঙ্গিক ব্যবস্থা নিয়ে স্কুল খোলা রাখার জন্য বিশ্বের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফ।

গতকাল শুক্রবার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে এ আহ্বান জানান ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর। 

বিবৃতিতে বলা হয়, কোনো অজুহাত নয়। স্কুল খোলা রাখুন। শিশুরা অপেক্ষা করতে পারছে না।

হেনরিয়েটা বলেন, কোভিড-১৯ সারা বিশ্বে যখন ছড়িয়ে পড়ছে, এটি যাতে শিশুদের পড়াশোনাকে ব্যাহত করতে না পারে, সেজন্য সব ধরনের ব্যবস্থা নিতে আমরা সরকারগুলোর প্রতি আহ্বান জানাই।

বিবৃতিতে শিক্ষা খাতের বিপর্যয় এড়াতে ইউনিসেফ বেশ কিছু সুপারিশ করেছে। এগুলো হলো- শিক্ষক ও স্কুলকর্মীদের অবিলম্বে টিকার আওতায় আনা, ডিজিটাল সংযুক্তির পেছনে বিনিয়োগ নিশ্চিত করা, প্রতিটি শিশুকে স্কুলে ফিরিয়ে আনতে জরুরি পদক্ষেপ নেওয়া ও প্রতিটি কমিউনিটির প্রান্তিক শিশুদের ওপর বিশেষ নজর দেওয়া।

সশরীরে স্কুলে যাওয়ার জন্য টিকাদানকে পূর্বশর্ত না করার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ টিকাপ্রাপ্তি সাপেক্ষে সশরীরে স্কুলে যাওয়ার শর্ত আরোপ করলে তা শিশুদের শিক্ষা গ্রহণের সুযোগ না পাওয়া ও ক্রমবর্ধমান বৈষম্যের শিকার হওয়ার ঝুঁকিতে ফেলে।

এ ক্ষেত্রে  বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশের সঙ্গে সামঞ্জস্য রেখে শিশু ও কিশোর-কিশোরীদের টিকাদান ছাড়াই স্কুলগুলো খোলা রাখার পাশাপাশি পড়াশোনাসহ সামাজিক জীবনের অন্যান্য দিকে শিশুদের অংশগ্রহণকে সহজতর করে তোলার বিষয়টি নিশ্চিত করার সুপারিশ করে ইউনিসেফ।

সংকটময় পরিস্থিতিতে সব সময় কঠিন সিদ্ধান্ত নিতে হয়– এমন মন্তব্য করে বিবৃতিতে আরও বলা হয়, এ ক্ষেত্রে ঝুঁকি অনেক বেশি থাকলেও শিশুদের স্কুলে রাখার জন্য সম্মিলিতভাবে সম্ভব সবকিছুই করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭