ইনসাইড আর্টিকেল

ড. সুশীল কুমার দে'র জন্মবার্ষিকী আজ


প্রকাশ: 29/01/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক ড. সুশীল কুমার দে একজন  বিশিষ্ট সাহিত্যিক ও গবেষক ছিলেন। আজ  শনিবার(২৯ জানুয়ারি) এই বিশিষ্ট  সাহিত্যিক ও গবেষকের জন ১৮৯০ সালের ২৯ জানুয়ারি কলকাতায় তাঁর জন্ম। পিতার নাম ছিলেন  সতীশচন্দ্র দে  এবং পেশায় ছিলেন সিভিল সার্জন।

১৯০৫ সালে ডাক্তার পিতার কর্মক্ষেত্র কটকের র‌্যাভেন শ কলেজিয়েট স্কুল' থেকে বৃত্তিসহ প্রথম বিভাগে এন্ট্রান্স পাশ করেন। তারপর কলকাতার  প্রেসিডেন্সী কলেজে ভর্তি হন। এই কলেজ থেকে ১৯০৭ সালে এফ.এ বা ফার্স্ট আর্টস পরীক্ষায় পাস করেন এবং বৃত্তি পান এই  বিশিষ্ট সাহিত্যিক এবং একই কলেজ থেকে তিনি ১৯০৯ সালে ইংরেজীতে প্রথম শ্রেণীতে অনার্স ও বৃত্তিসহ বি.এ, ১৯১১ সালে ইংরেজীতে প্রথম শ্রেণীতে এম.এ পাস করে বিশ্ববিদ্যালয়ের পদক ও পুরস্কার পান। পরের বছর অর্থাৎ ১৯১২ সালে বি.এল পাশ করেন।

১৯১২ সালের ৩ বছরে পর সেই পূর্বে অধ্যয়নকৃত প্রতিষ্ঠান প্রেসিডেন্সী কলেজেই ইংরেজীর অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন সুশীল কুমার দে।পরবর্তীতে ১৯১৩ থেকে ১৯২৩ সাল পর্যন্ত কলিকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী, ভারতীয় ভাষা এবং সংস্কৃতের লেক্‌চারার ছিলেন তিনি। এছাড়াও তিনি ১৯২৩ সালে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজীর রীডার ও ক্রমে সংস্কৃতের প্রধান অধ্যাপক হিসেবে নিযুক্ত হন এবং ১৯৪৭ সালে শিক্ষকতা জীবন থেকে অবসর নেন সুশীল কুমার দে।

এর মধ্যেই ইউরোপে গিয়ে লণ্ডন স্কুল অফ ওরিয়েন্টাল স্টাডিজে সংস্কৃত অলঙ্কার সাহিত্যের ইতিহাসের অভিসন্দর্ভের জন্য 'ডি.লিট' উপাধি পান। 'বন ইউনিভার্সিটিতে' ভাষাতত্ত্ব বিষয়ে আলোচনা করেন এবং পুস্তক-সম্পাদনার পদ্ধতি বিষয়ে শিক্ষালাভ করেন।

এরপর ঢাকায় ফিরে গিয়ে শিক্ষকতা পেশার পাশাপাশি পুঁথি সংগ্রহ করা তাঁর অন্য কাজ ছিল। সরকারের সাহায্যে মাত্র ১০ হাজার টাকায় তিনি ২০ হাজার পুঁথি সংগ্রহ করেন। পরবর্তীতে তাঁর এই সংগ্রহশালা ২৫ হাজারে উঠেছিল। সংগৃহীত ৯ হাজারের বেশি বাংলা প্রবাদ অর্থসহ সঙ্কলন করেছিলেন সুশীল কুমার দে।

বিভিন্ন ভাষায় তাঁর শতাধিক প্রবন্ধ আছে। রচিত বাংলা ৯টি গ্রন্থের মধ্যে ৬টি কাব্যগ্রন্থ। এছাড়াও, ৮টি গ্রন্থ সম্পাদনা করেছেন।

তাঁর রচিত ৫টি ইংরেজী রচনা হচ্ছে -
    Studies in the History of Sanskrit poetics (2 Vols. 1923, 1925)
    History of Bengali Literature in the Nineteenth century
    History of Sanskrit Literature (1947)
    Treatment of Love in Sanskrit Literature
    Early History of the Vaishnava Faith and Movement in Bengal

রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে -
    কাব্যলীলায়তা (১৯৩৪)
    প্রাকতনী (১৩৪১)
    অদ্যতনী (১৩৪৮)
    ক্ষণদীপিকা (১৩৫৫)
    সায়ন্তনী (১৩৬১)
    বাংলা প্রবাদ (১৩৫২)
    নানা নিবন্ধ (১৩৬০)

এছাড়াও, 'দীনবন্ধু মিত্র' (১৩৫৮) তাঁর রচিত একটি উল্লেখযোগ্য জীবনী গ্রন্থ।

বাংলা সরকারের প্রধান গবেষক ছিলেন তিনি। অবসর গ্রহণের পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কিছুকাল বাংলা বিভাগের প্রধান ছিলেন সুশীল কুমার দে। এছাড়াও, পুনার ডেকান রিসার্ট ইন্‌স্টিটিউটের ইতিহাসভিত্তিক সংস্কৃত অভিধান রচনায় সম্পাদকমণ্ডলীর সভাপতি ও লণ্ডন বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং লেক্‌চারার ছিলেন তিনি।

দীর্ঘদিন বাংলার সাহিত্য পরিষদের সাথে যুক্ত ছিলেন ড. দে। ১৯৫০ এবং ১৯৫৬ সালে - দু'বার এর সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি।

সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে তিনি বহু সম্মান পেয়েছেন।
তন্মধ্যে -
    ১৯১৫ সালে গ্রিফিথ পুরস্কার এবং
    ১৯১৭ সালে পি.আর.এস উপাধি লাভ অন্যতম।

এই বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ১৯৬৮ সালের ৩১ জানুয়ারি তাঁর মৃত্যুবরণ করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭