ইনসাইড গ্রাউন্ড

আরেকটি মাইলফলক স্পর্শ করলেন সাকিব


প্রকাশ: 29/01/2022


Thumbnail

আরেকটি মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে বল হাতে দেড়শ উইকেট শিকারের রেকর্ড গড়লেন তিনি। এই তালিকায় অনেক আগে থেকে অন্যান্য অধিনায়কদের চেয়ে যোজন যোজন এগিয়ে আছেন সাকিব।

খুলনা টাইগার্সের বিপক্ষে আগে ব্যাটিং করে ১৪১ রান সংগ্রহ করে সাকিবের ফরচুন বরিশাল। বোলিং করতে নেমে প্রথম ওভারেই দুইটি উইকেট পান বরিশালের মুজিব উর রহমান। ইনিংসের সপ্তম ওভারে বোলিং করতে আসেন সাকিব। ছক্কা মেরে তাকে স্বাগত জানান শেখ মেহেদী হাসান। তবে দ্রুতই প্রতিশোধ নেন সাকিব। ওই ওভারের মেহেদী স্টাম্পিং আউট হন এবং সাকিব টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে পান দেড়শতম উইকেট।

বিশ্ব ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে দেড়শ উইকেট শিকারের রেকর্ড গড়লেন সাকিব। অর্থাৎ এই বাংলাদেশি ক্রিকেটারের হাত ধরেই টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো অধিনায়ক দেড়শ উইকেটের ক্লাব খুললেন। অনেক আগে থেকেই এই তালিকার শীর্ষে অবস্থান করছিলেন তিনি।

এই তালিকার দ্বিতীয়স্থানটিও বাংলাদেশি ক্রিকেটারের দখলে। ১১৪ উইকেট নিয়ে সাকিবের পরই আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১১২টি উইকেট নিয়ে মাশরাফির কাঁধে নিঃশ্বাস ফেলে তৃতীয় স্থান দখল করেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। লেগ স্পিনার আফ্রিদির শিকার ৮৮টি উইকেট। পেসার স্যামির দখলে আছে ৮৬টি উইকেট।

প্রসঙ্গত, গত ম্যাচেই বল হাতে আরও একটি রেকর্ড গড়েছিলেন সাকিব। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেটের এলিট ক্লাবে প্রবেশ করেছেন তিনি।

একনজরে টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি :

১. সাকিব আল হাসান- ১৫০ উইকেট
২. মাশরাফি বিন মুর্তজা- ১১৪ উইকেট
৩. ডোয়াইন ব্রাভো- ১১২ উইকেট
৪. শহিদ আফ্রিদি- ৮৮ উইকেট
৫. ড্যারেন স্যামি- ৮৬ উইকেট।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭