ইনসাইড টক

‘অসুস্থতা নিয়ে মন্তব্য করে নিকৃষ্ট মানুষিকতার পরিচয় দিয়েছেন সিইসি’


প্রকাশ: 29/01/2022


Thumbnail

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার পক্ষপাতদুষ্ট এবং তার পক্ষপাতদুষ্টতার কারণে আমাদের নির্বাচনী ব্যবস্থা একেবারে ধ্বংস হয়ে গেছে। আমাদের ভোটাধিকার হরণ করেছে প্রধান নির্বাচন কমিশনার। তার অন্য তিনজন সহকর্মীও তার প্রতি অনুগত, সরকারের প্রতি অনুগত। তাই তারা মধ্যরাতে ভোট হওয়া স্বত্বেও তারা নির্বাক। মাহবুব তালুকদারকে আমি এ পর্যন্ত যা দেখেছি, তিনি জনগণের ভোটাধিকার, মানুষের অধিকার এবং আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে আরও বেগবান করার পক্ষে সবসময় অবস্থান নিয়েছেন।

সিইসি নুরুল হুদা ও ইসি মাহবুব তালুকদারের মধ্যে বাকবিতণ্ডা, নির্বাচন কমিশন গঠন আইনসহ বিভিন্ন বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

ড. বদিউল আলম মজুমদার বলেন, মাহবুব তালুকদার একজন অসুস্থ ব্যক্তি এবং চিকিৎসার জন্য বিধিসম্মতভাবে সরকারের সহায়তা পেয়েছেন। এই সুবিধা সব সরকারি কর্মকর্তাই নিয়ে থাকেন। তার প্রতি প্রধান নির্বাচন কমিশনার যে আচরণ করেছেন, এটি মেনে নেওয়া যায় না। তার অসুস্থতা নিয়ে মন্তব্য করে একটি নিকৃষ্ট মানুষিকতার পরিচয় দিয়েছেন সিইসি। সত্যতা, সততা কিংবা সৌজন্যবোধের মতো বিষয়গুলো মনে হচ্ছে সিইসির অভিধানে নেই। পাশাপাশি সিইসির বিজ্ঞতা নিয়েও নাগরিক সমাজে প্রশ্ন আছে। দুর্ভাগ্যবশত এসব ব্যক্তিদেরই আমাদের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে নিয়োগ দেওয়া হয়ে থাকে। 

নির্বাচন কমিশন আইন বিষয়ে তিনি বলেন, পুরনো পন্থায় তো আর নতুন গন্তব্যে যাওয়া যাবে না। যে আইনটি করা হয়েছে, তার মাধ্যমে পুরনো প্রজ্ঞাপনকে আইনের মোড়কে সংসদে পাস করা হয়েছে। এর মাধ্যমে যেই নির্বাচন কমিশন গঠিত হবে, এটি নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে কিংবা স্বাধীনচেতা ব্যক্তিদের নিয়ে হবে না। এই প্রক্রিয়ায় স্বচ্ছতার কোনো কিছুই নেই। যার ফলে এই আইনের মাধ্যমে নূরুল হুদার মতো ব্যক্তিরাই নিয়োগ পাবেন। এটি আমাদের জন্য কল্যাণ বয়ে আনবে না। এই আইনের সবচেয়ে বড় ঘাটতি হলো স্বচ্ছতার অভাব। এমনকি এই আইন প্রণয়ন করে বিগত দুটি কমিশনকেও এক প্রকারের ইনডেমনিটি দেওয়া হয়েছে। যার ফলে আমি মনে করি এই আইন আমাদের জন্য কোনো ধরণের কল্যাণ বয়ে আনবে না। পাশাপাশি আইন যাই থাকুক না কেন, নির্বাচনকালীন সরকার খুবই গুরুত্বপূর্ণ৷ নির্বাচনকালীন সরকার যদি নিরপেক্ষ না হয় তাহলে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়৷


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭