লিভিং ইনসাইড

অ্যাথলেটদের খাওয়া-দাওয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/12/2017


Thumbnail

অ্যাথলেটদের জন্য সঠিক খাদ্যাভাস সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই ফিট থাকার জন্য কখন কি খেতে হবে সেটা জানাও জরুরি। কানাডার স্যাসকাচুয়েন বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ ডাক্তার গরডন জেলো উত্তর দিয়েছেন এমনই কিছু সাধারণ প্রশ্নের, যা অ্যাথলেটদের মনে প্রতিনিয়ত ঘুরতে থাকে। আজকের আয়োজন সেই প্রশ্ন-উত্তর নিয়ে-

খেলার আগে না পরে খাবার খাবো?

যে কোনো শারিরীক পরিশ্রম করার আগে খাবার খাওয়াটা জরুরি। কিন্তু তা হতে হবে কাজ শুরুর কিছুক্ষণ আগে। খাবার হজম হতে সময় লাগে। আর পুষ্টিকণা ভেঙে এনার্জিতে রূপান্তর হওয়ার পরই তা আমদের শক্তি জোগায়। তাই যে কোনো খেলা শুরুর ২-৩ ঘণ্টা আগে খাবার খাওয়া উচিত। তাহলে খাবার হজম হওয়া ও পুষ্টি জোগান দুটিরই সময় পাওয়া যায়।

খেলার আগে কি ধরনের খাবার খাওয়া উচিত?

যেহেতু অ্যাথলেটদের দীর্ঘক্ষণ ধরে প্রচুর এনার্জি দরকার হয়, তাই হাই কার্বোহাইড্রেট মিল সবচেয়ে কার্যকর। কারণ এটি মাক্সিমাম গ্লাইকোগজেন স্টোর করে রাখে। গ্লাইকোগজেন একটি গ্লুকোজ চেনের মত, যা এনার্জি দরকার হলে আপনা আপনি ভেঙে দেহে শক্তি জোগায়।

এমন কোন খাবার আছে , যা কোনো খেলার আগে খাওয়া থেকে বিরত থাকা উচিত?

আমার পরামর্শ হলো, যে কোন খেলার আগে এমন করে খাবার খাওয়া উচিত নয়, যা শরীর ভারী করে ফেলে। এ থেকে বাঁচার একটা উপায় হলো পরিমিত পরিমাণে খাবার খাওয়া। নিশ্চিত করা যে, সেই খাবারে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি ও এনার্জি রয়েছে। আর অবশ্যই ফ্যাট জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে, কারণ তা হজম হয় অনেক দেরিতে।

কোন ধরনের তরল খাওয়া উচিত এসময়

খেলার মাঝে পানি বা অন্য কোন তরল পান করাটা মূলত পানিশূন্যতা রোধ করে। এছাড়াও শরীরচর্চার পর পান করার জন্য দুধ অনেক উপাদেয়। মাংসের পরিবর্তে ডাল শরীরচর্চা পরবর্তী খাবার হিসেবে বেশি ভালো কি না সে বিষয়ে গবেষণা চলছে। কারণ ডাল জাতীয় খাবার লো ফ্যাট এবং হাই ফাইবার সমৃদ্ধ।


সূত্র: বেস্ট ফুড ফ্যাক্টস
বাংলা ইনসাইডার/এমআর/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭