ইনসাইড গ্রাউন্ড

নাবিলের ক্রিকেটার হওয়ার গল্প


প্রকাশ: 29/01/2022


Thumbnail

২০১১ বিশ্বকাপে মিরপুরের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশের হার একজন শিশুর মনে দাগ কেটে গিয়েছিল। সেদিনের সেই ৮-৯ বছরের শিশুটি বর্তমান বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের টপ অর্ডার ব্যাটার প্রান্তিক নওরোজ নাবিল। সেদিন সেই হারের পর শিশু নাবিল সিদ্ধান্ত নেন, ক্রিকেটার হয়েই বাংলাদেশের এই লজ্জার বদলা তিনি নিবেন। এবং তিনি নিয়েছেনও। ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে ভারতকে হারিয়েই শিরোপা জিতেছিলো তাঁর দল। যদিও সেই ম্যাচে নাবিল ছিলেননা একাদশে।

দুই বছর পর আরো একটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, আরো একটি বাংলাদেশ-ভারত ‘মহারণ’। এবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি দুই দল। ম্যাচের আগে দেওয়া সাক্ষাৎকারে প্রান্তিক নওরোজ নাবিল বলেছেন তাঁর ক্রিকেটার হওয়ার অনুপ্রেরণার গল্প।

তিনি বলেন, “২০১১ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ছিলো বাংলাদেশ বনাম ভারত- যা আমরা হেরে গিয়েছিলাম। এবং আমি জানিনা কখন আমার চোখ দিয়ে দু ফোঁটা অশ্রু গড়িয়ে পড়েছিলো। আমি বুঝেছিলাম ক্রিকেট আমার মজ্জায় গেঁথে আছে। এবং আমি বুঝে গিয়েছিলাম আমার জীবনে কি হতে হবে”

গত বিশ্বকাপে একাদশে জায়গা না পেলেও বিভিন্ন জায়গায় সাক্ষাৎকার দিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের নজর কেড়েছিলেন প্রান্তিক নওরোজ নাবিল নিজের ইংরেজী বাগ্মীতা আর পরিণতিবোধ দিয়ে। এবার প্রান্তিক দলের একদম মূল ব্যাটারদের একজন। ওয়ান ডাউনে নেমে ইনিংস বিল্ড আপের কাজ করেন। বইপোকা নাবিল পড়াশোনাতেও ছিলেন খুব ভালো। ইংলিশ মিডিয়ামের ছাত্র নিজের সকল সম্ভাবনার বলিদান দিয়ে বেছে নিয়েছেন ক্রিকেটকে।

“আমি খুব ভালো ছাত্র ছিলাম। যখন আমি ক্রিকেট খেলি না তখন আমি বইয়ের সাগরে নিজেকে ডুবিয়ে রাখতে পছন্দ করি। এই অভ্যাসটা আমি গড়ে তুলেছি বলে আমি খুবই কৃতজ্ঞ নিজের প্রতি। কারণ পেশাদারভাবে ক্রিকেট খেলা শুরু করলে পড়াশোনার প্রতি সেই গুরুত্বটা দেওয়া সম্ভব হয়না।”

বাংলাদেশের হেড কোচ নাভিদ নেওয়াজও সাক্ষাৎকারে নাবিলের পরিণতিবোধ নিয়ে গেয়েছেন স্তুতি।

“যখনই আমরা কোন বিষয় নিয়ে কথা বলি সে খুব ঠান্ডা মাথায় শোনে। এমনকি নোট করে নেয়। এরপর বারবার সেই সমস্যা নিয়ে আমার কাছে ফিরে আসে। যখন আমি বাইরে থাকি সে আমাকে ভিডিও পাঠায় যে সব ঠিক আছে কিনা।”

ভারতের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭