ইনসাইড এডুকেশন

গানে গানে শাবিপ্রবিতে উপাচার্যের পদত্যাগ দাবি


প্রকাশ: 30/01/2022


Thumbnail

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন কর্মসূচি অব্যাহত রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের। গতকাল শনিবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে প্রতিবাদী গান ও সাংস্কৃতিক কর্মসূচি পালনের মাধ্যমে উপাচার্যের পদত্যাগের দাবি জানান।

এতে বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড দল নোঙর সংগীত পরিবেশন করে। গানে গানে উপাচার্যের পদত্যাগের দাবি করেন ব্যান্ড দলের সদস্য ও শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা একত্র হয়ে গলা ছেড়ে গান গাইছেন। তাদের গানে ছিল প্রতিবাদের ঝড়। ‘তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দিবো রে’ গানটি শেষ হতেই আরেকজন পাশ থেকে গলা ছেড়ে ধরছেন ‘মা গো ভাবনা কেন? আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে’। তার সঙ্গে অন্যরাও গলা মেলাচ্ছে। আবার সবাই কোমল সুরে গেয়ে উঠছে ‘মুক্তির মন্দির সোপানতলে কত প্রাণ হলো বলিদান’।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ বলেন, ক্যাম্পাসে সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ করে দিয়েছিলেন উপাচার্য। এর প্রতিবাদে তার পদত্যাগের আগ পর্যন্ত আমরা প্রতিদিন প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবো।

প্রসঙ্গত, গত ১৬ জানুয়ারি বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে পুলিশ।

এরপর শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় উপাচার্যকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে আমরণ অনশনসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা। ২৬ জানুয়ারি টানা সাতদিনের অনশন ভাঙলেও উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭