ইনসাইড গ্রাউন্ড

যুব বিশ্বকাপের ম্যাচ চলাকালীন সময়েই ৫.২ মাত্রার ভূমিকম্প


প্রকাশ: 30/01/2022


Thumbnail

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে শনিবার আয়ারল্যান্ডের মুখোমুখি হয় জিম্বাবুয়ে। চলছিলো প্রথম ইনিংসের ব্যাটিং। টস জিতে ব্যাটিং করতে নামে জিম্বাবুয়ে। ইনিংসের ষষ্ঠ ওভার চলাকালীন বড় ভূমিকম্প অনুভূত হয়। পরে জানা যায়, ৫.২ মাত্রার সে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো স্টেডিয়ামের কাছেই।

যখন ভূমিকম্প চলছিলো তখন সরাসরি সম্প্রচারে দেখা যাচ্ছিলো ক্যামেরার পর্দা তীব্রভাবে কাঁপছে। তখনই এক ধারাভাষ্যকার বলে বসলেন, ‘বন্ধুরা, আমার মনে হচ্ছে একটা ভূমিকম্প হচ্ছে। আমরা বক্সে বসে সেটা অনুভব করতে পারছি।’ তবে তার কণ্ঠে উদ্বেগের ছাপ ছিল না।

এর কিছুক্ষণ পরেই খবর আসে, রিখটার স্কেলে ৫.২ মাত্রার ভূমিকম্প সংঘটিত হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম লুপনিউজের প্রতিবেদনে বলা হয়, ‘৫.২ মাত্রার একটি ভূমিকম্প শনিবার সকালে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় সংঘটিত হয়।’ পূর্ব ক্যারিবিয়ানের ভূকম্পন গবেষণা কেন্দ্র ইউডব্লিউআই সাইসমিক রিসার্চ সেন্টারের মতে, এই ভূমিকম্প স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয়।

সে সময় ধারাভাষ্য কক্ষে থাকা অ্যান্ড্রিউম লেনার্ড জানান, ভূমিকম্পের স্থায়িত্ব ছিল প্রায় ১৫ থেকে ২০ সেকেন্ড। তবে মনে হয়নি যে মিডিয়া সেন্টারটা ভেঙে পড়বে। মনে হয়েছে এটা নিয়ন্ত্রণের বাইরে। সবকিছু নড়ছে, কিন্তু আপনি কিছুই নিয়ন্ত্রণ করতে পারছেন না। কেউ জানে না শেষে কী হবে! বিষয়টা কিছুটা ভয়েরই ছিলো।

তবে মাঠে থাকা খেলোয়াড়রা কেউ বুঝতেই পারেননি কী ঘটে গেছে প্যাভিলিয়নে। খেলা শেষে টিম টেক্টর ক্রিকবাজকে জানায়, আমরা জানতামই না যে কিছু ঘটে গেছে। আমরা মাঠে ছিলাম, সে কারণেই হয়তো আমরা কিছু বুঝতে পারিনি। ৫.২ মাত্রার ভূমিকম্প, অনেক বড় কিছু। তবে আমরা ম্যাচ চলার সময় মোটেও অনুভব করিনি সেটা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭