ইনসাইড গ্রাউন্ড

৫ ঘন্টা লড়াই করে গ্র্যান্ড স্ল্যাম জিতে নাদালের ইতিহাস


প্রকাশ: 30/01/2022


Thumbnail

রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন স্পেনের রাফায়েল নাদাল। ২১তম ট্রফি জিতে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড গড়লেন নাদাল।

সমান ২০টি করে গ্র্যান্ড স্লাম ট্রফি জিতে রেকর্ডটির যৌথ মালিক ছিলেন রজার ফেদেরার, নোভাক জকোভিচ ও রাফায়েল নাদাল। চোটের জন্য আসরে নেই সুইস তারকা ফেদেরার। আর সার্বিয়ান তারকা জোকোভিচের ভিসা বাতিল হওয়ায় অস্ট্রেলিয়ায় গিয়ে ফিরতে হয়েছে না খেলেই। চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্রতিপক্ষকে পেছনে ফেলে নাদাল আজ উঠে গেলেন অনন্য উচ্চতায়। ইতিহাস গড়লেন টেনিস কোর্টে। 

ফাইনালের মঞ্চে শুরুতেই পিছিয়ে ছিলেন নাদাল। দানিল মেদভেদেভ প্রথম দুই সেট জিতে নেন ৬-২, ৭-৬ সেটে। তৃতীয় সেট জিতলেই রাশিয়ান জিতে যাবেন অস্ট্রেলিয়ান ওপেন। এর আগে ইউএস ওপেন জিতে নোভাক জোকোভিচকে শিরোপা বঞ্চিত করার রেকর্ড আছে মেদভেদেভের। এবারও কি তাই হবে? ভয় তো দেখাচ্ছিলেন। 

এমন সমীকরণ যখন সামনে তখন নাদাল নিজেকে ফিরে পেলেন। তৃতীয় সেট নাদাল জিতলেন ৬-৪ সেটে। চতুর্থ সেটেও একই ফল। পঞ্চম সেটেই নিষ্পত্তি হয় শিরোপার। কিন্তু এই সেটে মেদভেদেভ কোনো ছাড় দেননি। শুরু থেকেই চলতে থাকে দুজনের অপ্রতিরোধ্য লড়াই।  দুজনেই ভুল করেছেন। আবার

ফিরে এসেছেন দারুণ ভাবে। যেমন, নাদাল টানা দুই সার্ভ মিস করে মেদভেদেভকে পয়েন্ট দিয়েছেন দুইবার। আবার মেদভেদেভ সহজ শট মিস করেছেন। অতিরিক্ত জোর খাটাতে গিয়ে বল ফেলেন কোর্টের বাইরে। তবে দুজনের লড়াইয়ে ছিল টানটান উত্তেজনা।

কিন্তু শিরোপা যার ভাগ্যে লিখা আছে তাকে থামাবে কে? মেদভেদেভ সেই সুযোগটি পেলেন না। ৭-৫ পয়েন্টে পঞ্চম সেট হেরে ২৫ বছর বয়সী মেদভেদেভকে সন্তুষ্ট থাকতে হয় রানার্সআপ হয়ে।

২০০৯ সালে নাদাল শেষ এবং একবারই জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন। ১৩ বছর পর আবার মেলবোর্ন মাতালেন তিনি। দেশের পতাকা উড়ালেন। গ্যালারিতে শুনলেন,‘রাফা….রাফা…রাফা।’ আর নিজেকে এমন এক উচ্চতায় নিয়ে গেলেন যেখানে একমাত্র তাকেই মানায়।

সময়ের হিসেবে ম্যাচটা গড়ায় ৫ ঘণ্টা ২৮ মিনিট। বড় কিছু পাওয়ার জন্য নিশ্চয়ই এমন নিবেদন দেখাতে হয়। স্পেনের রাজপুত্র ২১তম গ্র্যান্ড স্লাম জিতলেন। ব্যাংক অ্যাকাউন্টে যোগ হলো ২০ লাখ ৭১ হাজার ৬৪ ডলার প্রাইজমানি। আর রানার্সআপ হওয়া মেদভেদেভ পেলে ১১ লাখ ৩৪ ৫৮৩ ডলার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭