ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানচিত্রে পাকিস্তানের অংশ জম্মু-কাশ্মীর


প্রকাশ: 31/01/2022


Thumbnail

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র নতুন মানচিত্র নিয়ে এবার আলোচনার ঝড় উঠেছে ভারতজুড়ে। যেখানে জম্মু ও কাশ্মীরকে ভারতের মূল ভূখণ্ড থেকে আলাদা দেখানো হয়েছে। নয়া কেন্দ্রশাসিত অঞ্চলকে চিন এবং পাকিস্তানের অংশ হিসাবে দেখানো হয়েছে হু-এর বিশ্ব মানচিত্রে। 

শুধু জম্মু-কাশ্মীরই নয়, অরুণাচল প্রদেশের কিছু অংশও হু-এর মানচিত্রে আলাদা করে দেখানো হয়েছে বলে দাবি করলেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ শান্তনু সেন। আর তাই এর বিরুদ্ধে পদক্ষেপের আর্জি জানিয়ে কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন তিনি। 
হু-এর কোভিড মানচিত্র থেকে জম্মু ও কাশ্মীরের অংশটুকু কেটে সেই ছবি টুইটারেও পোস্ট করেছেন শান্তনু। ছবিতে তিনি দেখাতে চেয়েছেন, ভারতের মূল ভূখণ্ডকে যেখানে নীল রঙে দেখানো হয়েছে, সেখানে জম্মু ও কাশ্মীরকে দেখানো হয়েছে ছাই রঙে। অন্য দিকে আকসাই চিনকে দেখানো হয়েছে ছাই রঙের উপর নীল স্ট্রাইপে, যা আদতে চিনেরই প্রতীক। 

এই বিষয়টি প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে উল্লেখ করে শান্তনু জানিয়েছেন, ওই ছাই রঙা অংশে ক্লিক করলে পাকিস্তানের কোভিড পরিসংখ্যান দেখানো হচ্ছে। আর ছাই রঙের উপর নীল স্ট্রাইপের অংশে ক্লিক করলে দেখা যাচ্ছে চিনের কোভিড পরিসংখ্যান।

শুধু জম্মু-কাশ্মীরই নয়, অরুণাচল প্রদেশের কিছু অংশও আলাদা করে দেখানো হয়েছে হু-এর মানচিত্রে।

চিঠিতে শান্তনু বলেন, ‘‘আমি মনে করি, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিষয়। আমাদের সরকারের এই বিষয়টি আরও আগেই দেখা উচিত ছিল।’’ শেষে প্রধানমন্ত্রীর কাছে শান্তনুর আর্জি, বিষয়টিকে জরুরি ভিত্তিতে গুরুত্ব দিয়ে ভুল শোধরাতে বলা হোক হু-কে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭