ইনসাইড গ্রাউন্ড

মিরাজ মনে করিয়ে দিলেন ৯ বছর আগের সেই ঘটনাকে


প্রকাশ: 31/01/2022


Thumbnail

গতকাল বিপিএলের কোনো খেলা ছিল না। বিপিএলের খেলা না থাকলেও এদিন ব্যস্ত সময় পার করতে হয়েছে গণমাধ্যমকর্মীদের। গতকাল সারাদিন জুড়েই আলোচনায় ছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও মেহেদী হাসান মিরাজ। বিপিএলের অফ ডে'তে পুরো আকর্ষণ যেন নিজের দিকে নিয়ে নেন এই অলরাউন্ডার। গতকাল ঘটে যাওয়া মিরাজের এই ঘটনা মনে করিয়ে দিলো ৯ বছর আগে বিপিএলেই ঘটে যাওয়া আরেক ঘটনাকে। 

এবারের ঘটনার সূত্রপাত হয় শনিবার (২৯ জানুয়ারি)। সেদিন সিলেট সানরাইজার্সের বিপক্ষে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ম্যাচের ঘণ্টা তিনেক আগে মিরাজকে জানানো হয় এ ম্যাচে চট্টগ্রামের অধিনায়ক থাকছেন না তিনি। ম্যানেজমেন্টের এমন সিদ্ধান্তের পর ম্যাচ খেললেও পরদিন দলের ক্যাম্প ছাড়ার সিদ্ধান্ত নেন মিরাজ। নিজের সিদ্ধান্তের কথা ততক্ষণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি) জানিয়ে দেন মিরাজ। তাতে অবশ্য ভিন্ন কারণ উল্লেখ করেছেন। কিন্তু সেটি যে আসল কারণ নয়, সেটিও তাঁর কথাতেই স্পষ্ট। তাঁকে রহস্যজনকভাবে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার ক্ষোভে রবিবার সন্ধ্যা সোয়া ৬টার ফ্লাইটে তিনি চট্টগ্রাম ছাড়বেন বলেও জানিয়েছিলেন। মিরাজের এমন ঘোষণার পরই নড়েচড়ে বসে পুরো ক্রিকেটাঙ্গন।  

এমনকি পরিবার নিয়ে টিম হোটেল থেকে বেরিয়ে পড়েন ঢাকার উদ্দেশে। হোটেল থেকে বের হয়ে সংবাদমাধ্যমকে দেন বিস্ফোরক অথ্য। মিরাজ বলেন, ‘ও (ইয়াসির আলম, চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজির সিওও) যদি দলের সঙ্গে থাকে আমি খেলব না। ও যদি দলে থাকে আমি থাকব না। ইয়াসির ভাই যদি না থাকে তাহলে আমি দলে খেলব, নয়তো খেলব না’। তবে এরপর আর ঢাকায় ফেরা হয়নি মিরাজের। ফ্র্যাঞ্জাইজি মালিকের সঙ্গে বসেন বৈঠকে। সেই বৈঠকে হয়েছে বনিবনা। পরে জানানো হয়ছে, মিরাজ কোথাও যাচ্ছেন না। থেকে যাচ্ছেন চট্টগ্রাম দলের সঙ্গে। বলা হয়, দুই পক্ষের ভুল বোঝাবুঝির কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

মিরাজের এমন ঘটনা ফিরিয়ে নিয়ে গেলো ২০১২ সালের বিপিএলে। সেবারও এমন কিছুই ঘটেছিল। সেবারের ঘটনায় মূল চরিত্রে ছিলেন মাশরাফি। ওই বছর টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজি ঢাকা গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক মাশরাফি মোর্ত্তজা দাবি করেন ম্যাচ পাতাতে তাকে প্রস্তাব দেয়া হয়। পরের বছর বিপিএলের দ্বিতীয় আসরে নজির মেলে ম্যাচ ফিক্সিংয়ের। চিটাগং কিংসের বিপক্ষে স্পট ফিক্সিংয়ের অভিযোগে দোষী সাব্যস্ত হন গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক আশরাফুল। যার কারণে ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ করা হয় আশরাফুলকে।

সে ম্যাচের কিছুক্ষণ আগে নিয়মিত অধিনায়ক মাশরাফিকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দায়িত্বভার দেয়া হয় আশরাফুলকে। চট্টগ্রামের বিপক্ষে ম্যাচে দুর্দান্ত ফর্মে থাকা ঢাকা ৮৮ রানে অল আউট হয়ে গিয়েছিল।

সেই ঘটনার ৯ বছর পর প্রায় একই ঘটনা দেখা যাচ্ছে বিপিএলে। এবারে সন্দেহের তীর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দিকে। যদিও সেই সম্ভাবনা একেবারেই উড়িয়ে দিয়েছেন দলটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ক্রিকেট প্রেমীরাও মনে করেন, সেই ৯ বছর আগের ঘটনার সাথে এবারের ঘটনার দৃশ্যপট মিললেও বাস্তবিক অর্থে ম্যাচ ফিক্সিংয়ের কোনো ইস্যু এখানে নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭