ইনসাইড গ্রাউন্ড

যতো ডাবল হ্যাটট্রিক আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে


প্রকাশ: 31/01/2022


Thumbnail

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে জেতানোর পথে ডাবল হ্যাটট্রিক করেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার জেসন হোল্ডার। হোল্ডারের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ডাবল হ্যাটট্রিক করেছেন আরও তিন বোলার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ডাবল হ্যাটট্রিকটি এসেছিল রশিদ খানের হাত ধরে। এই আফগান লেগ স্পিনার আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম এই রেকর্ড গড়েছিলেন। রশিদের টানা চারটি বলে আউট হয়েছিলেন কেভিন ও’ব্রায়েন (ক্যাচ আউট), জর্জ ডকরেল (ক্যাচ আউট), শেন গেটকেট (স্টাম্পিং আউট) ও সিমি সিং (এলবিডব্লিউ)। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি এই কীর্তি গড়েছিলেন রশিদ।

একই বছর সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন মালিঙ্গা। টানা চার বলে মালিঙ্গা আউট করেছিলেন কলিন মানরো (বোল্ড আউট), হামিশ রাদারফোর্ড (এলবিডব্লিউ), কলিন ডি গ্রান্ডহোম (বোল্ড আউট) ও রস টেলরকে (এলবিডব্লিউ)। ডাবল হ্যাটট্রিকগুলোর মধ্যে একমাত্র বোলার মালিঙ্গা যিনি কোনো ফিল্ডারের সাহায্য ছাড়াই চারটি উইকেট পেয়েছেন।

হোল্ডারের আগে সর্বশেষ ডাবল হ্যাটট্রিকটি এসেছিল গত টি-টোয়েন্টি বিশ্বকাপে। আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার এই কীর্তি গড়েছিলেন নেদারল্যান্ডসের বিপক্ষে। ক্যাম্ফারের বলে প্রথম আউটটি ছিল ক্যাচ আউট, উইকেটরক্ষকের হাতে ক্যাচ দেন কলিন অ্যাকারম্যান। পরের তিন বলে আউট হন রায়ান টেন ডেসকাট (এলবিডব্লিউ), স্কট এডওয়ার্ডস (এলবিডব্লিউ) ও রিওলফ ফন ডার মার‍য়ে (বোল্ড আউট)।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭