ইনসাইড পলিটিক্স

নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে বিএনপি


প্রকাশ: 01/02/2022


Thumbnail

একদিকে বিএনপি বলছে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না, অন্যদিকে সারাদেশে বিএনপি নেতাদেরকে বার্তা দেয়া হয়েছে, তারা যেন ৩০০ আসনের জন্য সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা করে। ইতোমধ্যে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া প্রতিটি নির্বাচনী এলাকার জন্য পৃথক পৃথকভাবে বৈঠকের আয়োজন করেছেন এবং সে সমস্ত বৈঠকে তিনি অনলাইনে যুক্ত হচ্ছেন। আর এ সমস্ত বৈঠকের মাধ্যমে প্রতিটি নির্বাচনী এলাকায় সম্ভাব্য প্রার্থী কারা তাদেরকে চিহ্নিত করা হচ্ছে এবং তাদের সিভি গ্রহণ করা হচ্ছে। বিএনপির একাধিক সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। বিএনপি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে, তারা বর্তমান নির্বাচন কমিশনের অধীনে ভবিষ্যতে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। কিন্তু ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি প্রার্থীরা স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে, নারায়ণগঞ্জ সিটি নির্বাচনেও বিএনপির প্রার্থী তৈমুর আলম খন্দকার স্বতন্ত্রভাবে নির্বাচন করে। আর এ নির্বাচনের ব্যাপারে বিএনপি অবস্থান নিয়েছে যে, যারা জয়ী হয়েছেন তাদেরকে দলে রাখা হচ্ছে, পরাজিত হলে তাদেরকে বহিষ্কার করা হচ্ছে। এই প্রক্রিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনগুলোতে লক্ষ্য করা গেছে। তৈমুর আলম খন্দকার যখন পরাজিত হন তখন তাকে দল থেকে বহিষ্কার করা হয়। পরাজয়ের আগ পর্যন্ত তাকে দলের দায়িত্ব থেকে শুধুমাত্র অব্যাহতি দেয়া হয়েছিল।

বিএনপি রাষ্ট্রপতির সংলাপে অংশগ্রহণ করেনি। তারা এই সংলাপকে প্রহসনের নাটক হিসেবে অভিহিত করেছে এবং নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ায় তারা কোনো ভূমিকা রাখেনি। বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বলা হয়েছে যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা কোন নির্বাচন অংশগ্রহণ করবে না এবং এই নির্বাচন হতেও দিবে না। কিন্তু মুখে যাই বলুক না কেন, বিএনপি এখন সারাদেশে প্রাথমিক প্রার্থী তালিকা তৈরির কাজ শুরু করেছে। বিএনপির একাধিক নেতা এই তথ্য নিশ্চিত করেছে। প্রতিটি নির্বাচনী এলাকায় তিন থেকে পাঁচ জনের এই তালিকা তৈরি করা হবে বলে বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। বিশেষ করে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন। সর্বশেষ বিএনপির স্থায়ী কমিটির বৈঠকেও নির্বাচনের আন্দোলন এবং নির্বাচনের প্রস্তুতি, দুটিই গ্রহণ করার কথা বলা হয়েছে।

এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য বলেন যে, আমরা মনে করি যে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রতিষ্ঠিত হবে এবং খুব স্বল্প সময়ের মধ্যে প্রতিষ্ঠিত হবে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। সে কারণেই আমরা প্রার্থিতা চূড়ান্ত করছি। দুটির সঙ্গে সাংঘর্ষিক অবস্থানে নেই বলেও ওই নেতা দাবি করেন। তিনি বলেন যে, তত্ত্বাবধায়ক সরকার হলেও নির্বাচন করতে হবে, সেজন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। তবে বিএনপির একাধিক সূত্র বলছে যে, সরকারের সঙ্গে নির্বাচন নিয়ে একটা কৌশলের খেলা খেলতে চাচ্ছে বিএনপি। অংশগ্রহণ করবে না বলে সরকারকে অপ্রস্তুত রেখে নির্বাচনে দাঁড়িয়ে সরকারকে চমকে দিতে চায় বিএনপি। এরকম মনোভাবও রয়েছে বিএনপির অনেকের। তবে শেষ পর্যন্ত বিএনপি দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে, না নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে যাবে এই নিয়ে বিভিন্নমুখী প্রশ্ন উত্থাপিত হয়েছে। আর এই সমস্ত প্রশ্নের মুখেই দলটি সারাদেশে প্রার্থী চূড়ান্ত করেছে। গতবার বিএনপি প্রার্থীদের নিয়ে নানারকম নাটক তৈরি হয়েছিল এবং প্রতিটি নির্বাচনী এলাকায় মনোনয়ন বাণিজ্যের ব্যাপক অভিযোগ পাওয়া গিয়েছিল। এই মনোনয়ন বাণিজ্যের কারণে কোথাও কোথাও দুইজন তিনজন করে প্রার্থী ছিল। এবার যেন সেই অবস্থা না হয় সেজন্যই এখন থেকেই প্রার্থী তালিকা চূড়ান্ত করা হচ্ছে। তবে বিএনপিতে তারেক সমালোচকরা বলছেন যে, এটি আসলে তারেকের আরেকটি বাণিজ্যিক প্রয়াস। এর মাধ্যমে তারেক জিয়া আবার তার ভাণ্ডার স্থিত করতে চাইছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭