ইনসাইড আর্টিকেল

গানের অস্ত্রে ভাষা আন্দোলন


প্রকাশ: 02/02/2022


Thumbnail

কে জানতো রাজপথে মিছিলের পাশাপাশি ছন্দ, কবিতা এবং গানও যে ভাষা আন্দোলনের হাতিয়ার হয়ে উঠবে! বায়ান্নর ভাষা আন্দোলনে অন্যান্য কার্যক্রমের পাশাপাশি কবিতা ও গানও এক অনন্য ভূমিকা পালন করেছে। শক্তি এবং সোচ্চার হওয়ার অনুপ্রেরণা যুগিয়েছে বাঙালি জাতিকে। এ দেশের কবি, সাহিত্যিক, সুরকার, গীতিকাররা একুশকে ধারণ করেছেন তাদের লেখায়, সুরে ও কণ্ঠে। আর সেই সব গান, কবিতা আমাদের অনুপ্রেরণা দিয়ে চলেছে আজও।

ফেব্রুয়ারি আসলেই পুরো মাস জুড়ে সব জায়গায় আমরা খুব পরিচিত একটি গান শুনতে পাই, ' আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি'। কালজয়ী এ গানটি স্থান পায় সবার মুখে মুখে। কিন্তু এর প্রেক্ষাপট কি বা তাৎপর্য কতটুকু সেটা আমরা কতজন জানি? শুধু এই গানই নয় এটি ছাড়াও ভাষা আন্দোলনকে ঘিরে এমন অনেক কালজয়ী গান রয়েছে, যা আন্দোলনের সময় জাতিকে সোচ্চার এবং সাহসী হতে সাহায্য করেছে। ভাষা আন্দোলনকে ঘিরে এমনসব কালজয়ী গান নিয়েই আমাদের আজকের প্রতিবেদন-

'আমার ভাইয়ের রক্তে রাঙানো' ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে বাংলা ভাষার দাবিতে যখন এদেশের ছাত্র-জনতার উপর পুলিশের গুলি চালানোকে নিয়েই এ গানটি। এ গানে ফুটে উঠছে ৫২’র ভাষা আন্দোলনে শহীদদের মহান আত্মত্যাগের কথা।

কিন্তু এই গানের পরিচিত বেশি থাকলেও,  এর আগে ভাষা আন্দোলন ভিত্তিক প্রথম গানের রচনা করেন ভাষা সৈনিক আবু নছর মোহাম্মদ গাজীউল হক। গানটির প্রথম চরণ হল, 'ভুলব না, ভুলব না, একুশে ফেব্রুয়ারি ভুলব না'। এটাই ছিল তখনকার দিনে রাজপথের গান। প্রতিবাদের শব্দ-বৃষ্টি যেন ঝড়ছিল গানটির চরণে চরণে। মুষ্টিবদ্ধ হাত উচিয়ে ধরে যেন সংগ্রামী কণ্ঠে উচ্চারিত হচ্ছিল প্রতিবাদের শব্দবৃষ্টি- “ভুলব না, ভুলব না।”

আবদুল গাফফার চৌধুরী অমর একুশে নিয়ে আরও কয়েকটি অনিন্দ্যসুন্দর গান রচনা করেছেন। দুটি গানের কয়েকটি চরণ উদ্ধৃত করি:

-> ‘রক্তে আমার আবার প্রলয় দোলা/ ফাল্গুন আজ চিত্ত আত্মভোলা/ আমি কি ভুলিতে পারি/ একুশে ফেব্রুয়ারি,’
-> ‘শহীদ মিনার ভেঙেছো আমার ভাইয়ের রক্তে গড়া/ দ্যাখো বাংলার হৃদয় এখন শহীদ মিনারে ভরা।…/ এত রক্তের প্রাণকল্লোল সাগরে দেবেই ধরা।’

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং খ্যাতনামা একুশের গানের প্রথম সুরকার, আব্দুল লতিফের লেখায় উঠে আসে মাতৃভাষার জন্য এক দীর্ঘ প্রাণবন্ত গান ''ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়''। ভাষা আন্দোলনের গানের এই সার্বজনীন রূপ উত্তরকালে ছড়িয়ে যায় সবার মাঝে। মাতৃভাষার প্রতি ভালোবাসা, বাঙালিকে স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ করে।

ভাষা আন্দোলন, ভাষা-শহীদ প্রেক্ষাপট নিয়ে গান রচয়িতায় শাহ আবদুল করিম অবদানের কথা না বললেই নয়। গানে ভাষা-শহীদদের প্রাণ দানের ইতিহাসকে শুধু ভাষার জন্যে না-বলে ঘোষণা করেছেন দেশের জন্যও। তার রচিত ভাষা-শহীদ স্মরণের গানটির উদ্ধৃতি-

“সালাম আমার শহীদ স্মরণে

দেশের দাবী নিয়া দেশপ্রেমে মজিয়া

প্রাণ দিলেন যে সব বীর সন্তানে॥

ভাষা আন্দোলনের এক একটা গান যেনো একটা একটা অস্ত্র। মহান ভাষা আন্দোলন কেন্দ্র করে রচিত এসব গান আমাদের জাতিসত্তার জাগরণে প্রেরণা জুগিয়েছে। উজ্জীবনী শক্তি হিসেবে সংগ্রাম, শপথ ও দেশপ্রেমে জাতিকে ঐক্যবদ্ধ করেছে। তাই বাঙালি জাতি ও সংস্কৃতির চিরকালীন সম্পদ হিসেবে এসব গানের সংরক্ষণ এবং প্রচার খুবই জরুরি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭