ইনসাইড আর্টিকেল

কালজয়ী চিত্রশিল্পী কামরুল হাসানের মৃত্যুবার্ষিকী


প্রকাশ: 02/02/2022


Thumbnail

বাংলাদেশের জাতীয় পতাকার চূড়ান্ত নকশা অঙ্কনকারী পটুয়া কামরুল হাসানের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ‘জাতীয় কবিতা উৎসব’ মঞ্চে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বরেণ্য এই চিত্রশিল্পী। মৃত্যুর আগমুহূর্তে তিনি মঞ্চে বসেই 'দেশ আজ বিশ্ব বেহায়ার খপ্পরে' শিরোনামে তৎকালীন স্বৈরশাসক এরশাদের কার্টুন আঁকেন, যা পরে এরশাদবিরোধী গণআন্দোলনে নতুন মাত্রা যোগ করে।

এই কালজয়ী চিত্রশিল্পী কামরুল হাসান ১৯২১ সালের ২ ডিসেম্বর  কলকাতায় তিনজিলা গোরস্তান রোডে জন্মগ্রহণ করেছিলেন। তার পৈতৃক নিবাস নারেঙ্গ গ্রাম, বর্ধমান, পশ্চিমবঙ্গ। তাঁর বাবার নাম মুহাম্মদ হাসিম এবং একটি স্থানীয় কবরস্থানের তত্ত্বাবধায়ক ছিলেন তাঁর বাবা। 

ছোটবেলা থেকেই একজন সফল সংগঠক হিসেবে নিজের প্রতিভা তুলে ধরেন তিনি। দেশের চিত্রশিল্পের ইতিহাসে তিনি অবিস্মরণীয় এক ব্যক্তিত্ব। স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকার চূড়ান্ত নকশা করেন তিনি। মহান মুক্তিযুদ্ধ চলাকালে তার আঁকা পাকিস্তানি সামরিক শাসক ইয়াহিয়ার দানব মূর্তিসংবলিত পোস্টার 'এই জানোয়ারকে হত্যা করতে হবে' মুক্তিযোদ্ধাদের বিশেষভাবে অনুপ্রেরণা জুগিয়েছিল।

কামরুল হাসান ছিলেন মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের তথ্যকেন্দ্রের প্রধান শিল্পী এবং শিশু সংগঠন মুকুল ফৌজ ও বিসিক নকশা কেন্দ্রের প্রতিষ্ঠাতা। চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠায়ও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। দেশের জাতীয় প্রতীকসহ বাংলাদেশ ব্যাংক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট, পর্যটন করপোরেশন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মনোগ্রাম অঙ্কন করে বিশেষ খ্যাতি কুড়িয়েছেন তিনি।

১৯৭৯ সালে শিল্পচর্চায় অসাধারণ অবদানের জন্য দেশের ''সর্বোচ্চ বেসামরিক পুরস্কার''  হিসাবে পরিচিত এবং “স্বাধীনতা পুরস্কার” প্রদান করা হয় তাকে। এছাড়াও ১৯৬৫ সালে তিনি প্রেসিডেন্ট'স গোল্ড মেডেল পান এবং বাংলাদেশ চারু শিল্পী সংসদ সম্মাননা পান ১৯৮৪ সালে। ১৯৮৫ সালে বাংলা একাডেমির ফেলো সম্মাননা পেয়েছেন।  চিত্রাঙ্কন এ উলেখ্যযোগ্য অবদান এর জন্য ১৯৬৫ সালে  পাকিস্তান সরকার কর্তৃক প্রাইড অফ পারফরম্যান্স পুরস্কার প্রদান করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭