লিট ইনসাইড

কবিতায় কবিতায় ভাষা আন্দোলন


প্রকাশ: 03/02/2022


Thumbnail

ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে কবিতা লেখেন নি এমন লেখকের সংখ্যা খুব কম পাওয়া যাবে।  ভাষা আন্দোলনের যৌথ চেতনা আমাদের লেখকদের সাহিত্যচর্চায় উদ্বুদ্ধ করেছে। আমাদের সাহিত্যে অন্যান্য শাখার থেকে কবিতাতেই ভাষা আন্দোলনের প্রতিফলন ঘটে সব থেকে বেশি। ভাষা আন্দোলনকে কেন্দ্র করে রচিত কবিতার সংখ্যা এখন হিসাবের বাইরে। ভাষা আন্দোলন বাংলাদেশের কবিতাকে যতটা প্রভাবিত করেছে মুক্তিযুদ্ধ ছাড়া বাঙালির আর কোনো ঐতিহাসিক ঘটনা এককভাবে এতো গভীর প্রভাব বিস্তার করতে পারেনি।

ভাষা আন্দোলন নিয়ে রচিত কবিতা বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামের প্রেরণা জুগিয়েছে এবং আজো জুগিয়ে চলেছে।

ভাষা আন্দোলনের বৈপ্লবিক কবিতা নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন-

১৯৫২ সালের ভাষা আন্দোলনের ওপর প্রথম কবিতা রচনা করেন মাহবুবুল আলম চৌধুরী। তাঁর রচিত “কাঁদতে আসি নি, ফাঁসির দাবি নিয়ে এসেছি”
মাহবুবুল আলম চৌধুরী এই কবিতায় তৎকালীন ভাষা আন্দোলনের অধিকার প্রতিষ্ঠায় বাংলার মানুষের বিদ্রোহ, ক্ষোভ, গ্লানি, হাহাকার, যন্ত্রণা, প্রতিবাদ, দাবি আদায়ের এক শর্তবাণী তুলে ধরেছেন। ভাষা আন্দোলনে প্রাণ দিয়ে যারা শহীদ হয়েছেন তাদের শোককে শক্তিতে পরিণত করে খুনিদের ফাঁসির দাবিতে রমনার কৃষ্ণচূড়ার তলায় এই কবিতা ধ্বনিত হয়েছে এক প্রতিবাদী কণ্ঠস্বরে।

কবি আলাউদ্দিন আল আজাদ, ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারির স্মৃতি এবং ২২শে ফেব্রুয়ারি শফিউরের হত্যাকে স্মরণীয় করে রাখার জন্য শফিউরের পিতা স্মৃতিস্তম্ভ নির্মাণ করে; কিন্তু অত্যাচারী পাকিস্তান-বাহিনী তা ধ্বংস করে দেয়। এই ঘটনার প্রতিবাদে রচনা করেন স্মৃতিস্তম্ভ নামক এক কবিতা।
নিজ ভাষাকে পাওয়ার আকুলতায় মানুষ কীভাবে নিজের ভাইবোন, সন্তানকে অকাতরে বিলিয়ে দিয়েছে যে কোনো দিন। কবি সুফিয়া কামাল এমনই একটি ভাষা আন্দোলনের ওপর কবিতা লেখেন যার নাম ‘এমন আশ্চর্য এই দিন’।

এছাড়াও একুশের কবিতা শিরোনামে সংকলিত হয়েছিল একগুচ্ছ কবিতা। তাতে শামসুর রাহমান, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, আবদুল গণি হাজারী, ফজলে লোহানী, আলাউদ্দিন আল আজাদ, আনিস চৌধুরী, আবু জাফর ওবায়দুল্লাহ, জামালুদ্দিন, আতাউর রহমান, সৈয়দ শামসুল হক, হাসান হাফিজুর রহমানের কবিতা সংকলিত হয়। সেসব কবিতায় উজ্জ্বল হয়ে উঠেছিল মাতৃভাষার জন্য আবেগময় আকুলতা, শহিদদের জন্য গভীর বেদনা ও শ্রদ্ধা আর হিংস্র শাসকদের বিরুদ্ধে দ্রোহ এবং ক্রোধের আগুন।

কবিতায় একুশে থাকবে। প্রজন্মের পর প্রজন্মের হাতে লিখিত হবে একুশের কবিতা। এই অর্জন আমাদের ভাষার, আমাদের বর্ণের, আমাদের অক্ষরের। কবিতা আমাদের দ্রোহী হতে শিখিয়েছে, এই একুশের চেতনায়ই।

বাঙালী জাতি হিসেবে আমাদের পরিচয়ের সার-সত্য অনিবার্যভাবেই একুশে নিহিত। মায়ের মুখের ভাষা রক্ষা করতে জীবন বিসর্জনের ঘটনা ইতিহাসে বিরল, যার একমাত্র দাবিদার বাঙালী জাতি। বাংলাদেশ আমাদের জন্মের অহংকার। বাংলা ভাষা আমাদের বেঁচে থাকার অলঙ্কার। জাতির ক্রান্তিলগ্নে দাঁড়িয়ে বাংলা ভাষায় রচিত কবিতাও গানে আত্ম-মুক্তির সে ঋদ্ধ উচ্চারণ ধ্বনিতে হয়েছিল, বুদ্ধিবৃত্তিক যে ধারা সম্প্রসারিত হয়েছিল কাব্য চেতনার, তা এখনো জাগরূক। বাঙালীর ইতিহাসে ভাষা আন্দোলনের বীর শহীদদের নাম যেমন স্বর্ণাক্ষরে লিখিত থাকবে তেমনি আমাদের মাতৃভাষা বাংলা ভাষাও অমর হয়ে থাকবে চিরকাল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭